নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত জবি ক্যাম্পাস

প্রকাশিত: ১১:১৬ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২৩

নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত জবি ক্যাম্পাস

অনলাইন ডেস্ক

সকালের নতুন সূর্যদয়ের সাথে সাথে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নবীন শিক্ষার্থীদের নিয়ে জড়ো হতে থাকে দূরদূরান্তের বাসগুলো। বাস থেকে নামার পরে নবীনের পদচারণায় মুখরিত হয়ে উঠে পুরো ক্যাম্পাস আঙিনা। দীর্ঘ একবছর পরে ক্যাম্পাস যেন নবীন শিক্ষার্থীদের পেয়ে পুনরায় নিজের প্রাণ ফিরে পেয়েছে।

রবিবার সকালে ২০২১-২২ শিক্ষাবর্ষের সকল বিভাগের ওরিয়েন্টেশন ক্লাসের মাধ্যমে বিশ্ববিদ্যালয় জীবনের আনুষ্ঠানিকতা শুরু করেছে নবীন শিক্ষার্থীরা।
সকাল থেকেই এক-এক করে ক্যাম্পাসে আসতে থাকে নবীন শিক্ষার্থীরা। এ সময় সকলের চোখেমুখে বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিনের আনন্দ-উদ্দীপনা দেখা যায় ব্যাপকভাবে। ক্যাম্পাসের শান্ত চত্বর, শহীদ মিনার, কাঠালতলাসহ পুরো ক্যাম্পাস আঙ্গিনা জুড়ে দীর্ঘদিন পরে নবীন ও বর্তমান শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠে।

ক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগ স্ব-স্ব উদ্যোগে নবীন শিক্ষার্থীদের বরণ করে নিতে নানা রকমের আয়োজন করে। এরমধ্যে সিনিয়র শিক্ষার্থীরা শ্রেণিকক্ষগুলো নানা রংবেরঙের ফুল, বেলুন দিয়ে সাজিয়ে তুলে। নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে স্বাগত জানায়। এছাড়াও অনেক বিভাগে শিক্ষার্থীদের জন্য মিষ্টিমুখের আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয় প্রথম দিনের অভিজ্ঞতা নিয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের নবীন শিক্ষার্থী চয়ন আক্তার বলেন, আজকে আমার ক্যাম্পাস জীবনের প্রথম দিন। আমি খুবই আনন্দিত নতুন একটি অধ্যায়ের সূচনা করতে পেরে। প্রথমদিনে সবাই বন্ধুসুলভ আচরণ করেছে আমাদের সাথে। আজ আমার স্বপ্নের প্রথম পদক্ষেপে পা দিলাম। আমি নিজেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সম্পদ হিসেবে গড়ে তুলতে চাই যেন জাতির জন্য বোঝা না হয়ে থাকতে হয়।

২০২১-২২ শিক্ষাবর্ষের মার্কেটিং বিভাগের আরেক শিক্ষার্থী ফয়সাল হোসেন বলেন, এই দিনটি আমাদের জীবনে স্মরণীয় করে রাখার মতো একটি দিন। নবীনদের আগমনে ক্যাম্পাস ছিল মুখরিত। সবার হাতে ছিল শুভেচ্ছা সূচক পাওয়া ফুল। সবাই সবাইকে নিয়ে ছিল ব্যস্ত এদের মধ্যে কেউ নিজ বিভাগের দিকে দৌড়াচ্ছে, কেউ বা নিজেদের মধ্যে পরিচিত হচ্ছে আবার কেউ কেউ বড় ভাই-বোনদের কাছ থেকে উপদেশ নিচ্ছে। সব মিলিয়ে আজকের এই দিনটি ছিল একটা আনন্দপূর্ণ দিন যেটা আমাদের কাছে সবসময় চির স্বরণীয় হয়ে থাকবে।

ক্যাম্পাসের প্রথম দিনের অনুভূতি প্রকাশ করে ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী ফারিয়া জিনিয়া বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিশ্ববিদ্যালয় মানে নতুন করে নিজেকে জানা। নতুন পরিবেশে, নতুন মানুষজনের সঙ্গে মানিয়ে নেওয়ায় প্রথম কাজ। জ্ঞান অর্জনের মাধ্যমে সমাজের দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে চাই। ক্যাম্পাস জীবনের সৌন্দর্যটা সবার সাথে উপভোগ করতে চাই আমি।

বিডি প্রতিদিন

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
26272829   
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ