সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের ৩ যুগ পূর্তি অনুষ্ঠান আজ

প্রকাশিত: ২:৫৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২০

সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের ৩ যুগ পূর্তি অনুষ্ঠান আজ

সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের ৩ যুগ পূর্তি উপলক্ষে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে আবার মঞ্চে ফিরছেন নাট্যকর্মীরা। করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ রোববার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় সোয়া ৬ টায় সিলেটের কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে আবারও হবে আবৃত্তি, নৃত্য ও গান।

‘আলোকিত মুখরিত ছত্রিশে অনুভব, মানবিক যাত্রায় সমবেত কুশীলব’ স্লোগানে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে এক ঝাঁক নাট্যকর্মীর অংশগ্রহণে সন্ধ্যায় পরিবেশিত হবে ৩টি নাটকের অংশ বিশেষ। মোট ১৫টি নাট্য সংগঠনের নাট্যকর্মীরা নাটকগুলোতে অংশগ্রহণ করবেন।

একই সাথে সন্ধ্যায় পরিবেশিত হবে নৃত্য, গান, আবৃত্তি। স্বাস্থ্যবিধি মেনে কঠোর নিয়মের মধ্যদিয়েই কেবল নাট্য ও সংস্কৃতিকর্মী এবং বিশেষ শ্রেণির কিছু মানুষ অনুষ্ঠান উপভোগ করবেন বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

আয়োজকরা জানান, আজ রোববার কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে পরিবেশিত হবে নাট্যকার বিদ্যুৎ কর এর নাটক ‘সুরমা কান্দে’, সৈয়দ শামসুল হক’র ‘নুরুলদিনের সারা জীবন’, শেক্সপিয়র’র ‘মার্চেন্ট অব ভেনিস’। মার্চেন্ট অব ভেনিস নাটকটি রূপান্তর করেছেন নাট্যজন, সম্মিলিত নাট্য পরিষদের প্রধান পরিচালক নিজাম উদ্দিন লস্কর ময়না। প্রতিটি নাটকের অংশ বিশেষ পরিবেশন করা হবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন মার্চেন্ট অব ভেনিস নাটকের ৪০ মিনিট, সুরমা কান্দে নাটকের ১৮ মিনিট এবং নুরুলদিনের সারা জীবন’র ২০ মিনিট পরিবেশন করা হবে। এসব নাটকের সকল রকম তত্ত্বাবধান করছেন সিলেটের প্রবীণ দুইজন নাট্যজন। একজন হলেন সম্মিলিত নাট্য পরিষদের সাবেক প্রধান পরিচালক বীর মুক্তিযোদ্ধা নিজাম উদ্দিন লস্কর ময়না আর অপরজন সম্মিলিত নাট্য পরিষদের বর্তমান প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন।

সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত বলেন, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের ৩ যুগ পূর্তি উৎসবের মধ্যদিয়ে কেবল নাট্য নিয়ে মঞ্চে ফেরা হচ্ছে না, এ আয়োজনের মধ্যদিয়ে পুরো সংস্কৃতি অঙ্গন ফেরার ক্ষেত্র তৈরি করা হয়েছে। এখানে আবৃত্তি, নৃত্য, গান থাকবে। এর মাধ্যমে সকলেই আবার মঞ্চে ফিরবে।

স্বাস্থ্যবিধির ব্যাপারে তিনি বলেন, অডিটোরিয়ামের নিচ তলায় মোট ৩০০ আসনের মধ্যে ১৩০টি আসনে দর্শক বসবেন। সাধারণ কোন দর্শক প্রবেশ করতে পারবেন না। কেবল কিছু সংস্কৃতিকর্মী, প্রতিটি দল থেকে নির্ধারিত নাট্যকর্মী ও রাজনৈতিক কিছু নেতৃবৃন্দ ও প্রশাসনের কর্মকর্তাবৃন্দ থাকবেন। শতভাগ স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠান চলবে বলেও জানান তিনি।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
15161718192021
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ