যুক্তরাষ্ট্রে আবার সচল হচ্ছে ৬ লাখ ৬০ হাজার রেস্তোরাঁ

প্রকাশিত: ১২:১২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২০

যুক্তরাষ্ট্রে আবার সচল হচ্ছে ৬ লাখ ৬০ হাজার রেস্তোরাঁ

অনলাইন ডেস্ক :

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারীতে রেস্তোরাঁর ভেতরে খরিদ্দারদের বসে খাওয়া নিষিদ্ধের পর প্রায় অচল হয়ে পড়েছে রেস্তোরাঁ ব্যবসা। গত ৭ মাস ধরে চলছে এ অচলাবস্থা। ফলে ৬ লাখ ৬০ হাজার ৭৫৫টি রেস্তোরাঁর ১ কোটি ৫০ লাখ ১ হাজার কর্মচারী প্রায় বেকার হয়ে পড়েছেন।

৩০ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে রেস্তোরাঁর ভেতরে খরিদ্দারদের বসে খাওয়ার নতুন ঘোষণায় প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে ব্যবসায়ী ও কর্মাচারীদের মাঝে। খরিদ্দারদের জন্য পুরোপুরি খুলে দেয়া হচ্ছে এসব রেস্তোরাঁ। তবে রেস্তোরাঁ কর্তৃপক্ষ তাদের রেস্তোরাঁয় ধারণক্ষমতার ২৫ শতাংশ খরিদ্দারকে প্রতি দফায় ভেতরে প্রবেশের অনুমতি দিতে পারবেন।

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো বুধবার এক ঘোষণায় রেস্তোরাঁ চালুর এ অনুমতি দিয়েছেন। ঘোষণায় বলা হয়, রেস্তোরাঁয় খরিদ্দারদের প্রবেশে যে নিষেধাজ্ঞা আরোপ রয়েছে ৩০ সেপ্টেম্বর থেকে তা প্রত্যাহার করা হবে। মহামারী থেকে মুক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে স্বাভাবিক অবস্থায় প্রত্যাবর্তনে আরেক দফা পদক্ষেপ হিসেবে এ সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্রে ৬ লাখ ৬০ হাজার ৭৫৫টি রেস্তোরাঁ রয়েছে। এসব রেস্তোরাঁয় প্রায় ১ কোটি ৫০ লাখ ১ হাজার কর্মচারী বেকার হয়ে পড়েছেন। নিউইয়র্কের রেস্তোরাঁ মালিকরা তাদের ব্যবসার ওপর আরোপিত নিষেধাজ্ঞার কারণে ক্ষতির কথা উল্লেখ করে সম্প্রতি গভর্নর ও মেয়রের বিরুদ্ধে ২ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণের মামলা দায়ের করেছেন। মামলায় বলা হয়, এ নিষেধাজ্ঞা আরোপ করে সিটির ১৫ হাজার রেস্তোরাঁ মালিকের সাংবিধানিক অধিকার ক্ষুণ্ন করা হয়েছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
15161718192021
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ