উইঘুর নির্যাতন নিয়ে চীনের কড়া সমালোচনায় ট্রুডো

প্রকাশিত: ২:২৮ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০২০

উইঘুর নির্যাতন নিয়ে চীনের কড়া সমালোচনায় ট্রুডো

অনলাইন ডেস্ক

উইঘুর নির্যাতনের বিষয়ে চীনের কঠোর সমালোচনা করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

চীন-কানাডা কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকীতে মঙ্গলবার হংকংয়ে দমননীতি এবং উইঘুর মুসলিমদের আটকে রাখার সমালোচনা করেন তিনি। খবর আনাদোলুর।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রুডো বলেন, চীনের মানবাধিকার রেকর্ড নিয়ে কানাডার উদ্বেগ রয়েছে। হংকং ও জিনজিয়াংয়ের উইঘুর মুসলিমদের ব্যাপারে চীনানীতি নিয়ে অটোয়া উদ্বিগ্ন। বেইজিংয়ের দৃষ্টিভঙ্গি তার নিজের কিংবা আন্তর্জাতিক সম্প্রদায় কারও জন্যই ইতিবাচক নয়।

জাস্টিন ট্রুডো বলেন, চীন বিশ্বের অন্য দেশের নাগরিকদের পাশাপাশি দুই কানাডিয়ান নাগরিককেও বিনাবিচারে আটকে রেখেছে। এসব বিষয়ে কানাডা মিত্রদের সঙ্গে কাজ করবে।

উল্লেখ্য, ২০১৮ সালে কানাডার সঙ্গে চীনের সম্পর্কের ব্যাপক অবনতি ঘটে। ওই বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের অনুরোধে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ের সিএফও মেং ওয়ানজৌকে গ্রেফতার করে অটোয়া।

পশ্চিমা দেশগুলোর অভিযোগ, হুয়াওয়ে তার ব্যবহারকারীদের তথ্য চীনের কমিউনিস্ট পার্টির হাতে তুলে দেয়। এ ছাড়া মেং ওয়ানজৌয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ইরানবিরোধী নিষেধাজ্ঞা ভঙ্গ করার অভিযোগ রয়েছে।

তিনি কানাডায় গ্রেফতার হওয়ার পর চীনে অবস্থানরত দুই কানাডীয় নাগরিককে গ্রেফতার করে বেইজিং। পরে তাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়।

এর মধ্যে একজনকে গত আগস্টে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করেন চীনা আদালত। এ নিয়ে দুই দেশের সম্পর্কের ব্যাপক অবনতি ঘটে।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
24252627282930
       
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ