প্রবাসে তৃতীয় সর্বোচ্চ নাগরিক সিলেটের

প্রকাশিত: ১০:০২ অপরাহ্ণ, নভেম্বর ২৯, ২০২৩

প্রবাসে তৃতীয় সর্বোচ্চ নাগরিক সিলেটের

প্রবাসে তৃতীয় সর্বোচ্চ নাগরিক সিলেটের

 

অনলাইন ডেস্ক

 

বিশ্বের বিভিন্ন দেশে এখন ৫০ লাখ ৫৩ হাজার বাংলাদেশি নাগরিক বসবাস করছেন বলে পরিসংখ্যান ব্যুরোর জনশুমারি প্রতিবেদনে উঠে এসেছে।

সংস্থাটি বলেছে- সবচেয়ে বেশি মানুষ গেছেন চট্টগ্রাম বিভাগ থেকে। আর সবচেয়ে কম মানুষ গেছেন রংপুর বিভাগের।

মঙ্গলবার (২৮ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবন মিলনায়তনে জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়।

বিদেশে অবস্থানরত বাংলাদেশি মানুষের সংখ্যা নিয়ে দীর্ঘদিন ধরে বিতর্ক চলে আসছে। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে বলা হচ্ছে, বিদেশে এখন ১ কোটি ২০ লাখ বাংলাদেশি বসবাস করছেন। যদিও আজ বিবিএস জানাল, এই সংখ্যা ৫০ লাখ ৫৩ হাজার ৩৫৮ জন।

প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে দুটি প্রতিষ্ঠানের দুই ধরনের তথ্য নিয়ে দৃষ্টি আকর্ষণ করলে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম সচিব দীপংকর রায় সাংবাদিকদের বলেন, প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে বিবিএসের এ তথ্য তুলনা করা ঠিক হবে না। বিবিএসের এ তথ্য শুধু শুমারিকালীন যাঁরা বিদেশে অবস্থান করছিলেন, তাঁদের তথ্য। যখন শুমারি হয়েছিল, তখন পরিবারের সদস্যদের জিজ্ঞাসা করা হয়েছিল, ছয় মাস আগে কেউ বিদেশ গেছেন কি না। এখানে শুধু তাঁদের তথ্য নেওয়া হয়েছে। আর বিএমইটির তথ্য হচ্ছে ১৯৭৪ সাল থেকে যাঁরা বিদেশে গেছেন, তাঁদের তথ্য। তাঁদের সংখ্যা বেশি হবেই। পুরো অনুষ্ঠানের বড় একটি সময় আলোচনা চলে প্রবাসী বাংলাদেশির সংখ্যা নিয়ে।

অনুষ্ঠানে প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘প্রবাসীর সংখ্যা নিয়ে আমার কোনো জবাব নেই। গত বছরের জুন মাসে যখন শুমারি হয়, তার ছয় মাস আগে যাঁরা প্রবাসে গেছেন, শুধু তাঁদের তথ্য নেওয়া হয়েছে। এর আগে যাঁরা বিদেশে গেছেন, তাঁদের তথ্য আসেনি। প্রবাসী বাংলাদেশির সংখ্যা বিতর্কমুক্ত থাকুক।’

জনশুমারি ও গৃহগণনা প্রতিবেদনে দেখা যায়, চট্টগ্রাম বিভাগের সবচেয়ে বেশি নাগরিক বিদেশে অবস্থান করছেন। তাঁদের সংখ্যা ২০ লাখ ৫১ হাজার ৯৫২ জন। দ্বিতীয় অবস্থানে আছেন ঢাকা বিভাগের ১৪ লাখ ৩১ হাজার। তৃতীয় অবস্থানে আছেন সিলেট বিভাগের ৫ লাখ ৭৩ হাজার।

সবচেয়ে কম বাংলাদেশি বিদেশে অবস্থান করছেন রংপুর বিভাগের মানুষ মাত্র ১ লাখ ১৫ হাজার। এরপর আছেন ময়মনসিংহ বিভাগ ১ লাখ ৫৪ হাজার।

প্রতিবেদনে দেখা যায়, গত দুই বছরে বিদেশ থেকে দেশে ফিরে এসেছেন ৪ লাখ ৬৬ হাজার মানুষ। ফেরার তালিকায় প্রথমেই আছেন চট্টগ্রাম বিভাগের বাসিন্দারা। তাঁদের সংখ্যা ১ লাখ ৫৪ হাজার। ফেরার দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন ঢাকা বিভাগের বাসিন্দারা। তাঁদের সংখ্যা ১ লাখ ৩২ হাজার। এরপর আছেন খুলনা বিভাগের। তাঁদের সংখ্যা ৩৯ হাজার।

দেশে ষষ্ঠ জনশুমারি হয় গত বছর ১৫ জুন থেকে ২১ জুন। বিবিএসের চূড়ান্ত হিসেবে বলা হয়, দেশে এখন মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ। এর মধ্যে নারীর সংখ্যা ৮ কোটি ৫৬ লাখ। পুরুষ ৮ কোটি ৪১ লাখ।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
26272829   
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ