কাল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন

প্রকাশিত: ১০:১৬ অপরাহ্ণ, নভেম্বর ২৯, ২০২৩

কাল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন

কাল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন

অনলাইন ডেস্ক

 

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হচ্ছে বৃহস্পতিবার (৩০ নভেম্বর)।

ইসি কর্মকর্তারা জানান, এবার ২৬টির মতো রাজনৈতিক দল ভোটে অংশগ্রহণ করবে বলে জানিয়েছে।
তবে এখন পর্যন্ত মনোনয়নপত্র দাখিলের তেমন সাড়া পড়েনি। শেষদিনেই বেশির ভাগ সম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র দাখিল করতে চায়। বুধবার (২৯ নভেম্বর) পর্যন্ত ঢাকায় ২৬৫টি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন প্রার্থীরা। এদের মধ্যে ৩৯ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেওয়ার পর রিটার্নিং কর্মকর্তারা তা বাছাই করবেন ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসেছিল ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সংবিধান অনযায়ী, ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করতে হবে।

এদিকে নির্বাচনে বিএনপি অংশ না নিলে তফসিল আর পুনর্নির্ধারণ করা না হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনাররা। এমনকি ভোটের তারিখও পরিবর্তন করা হবে না। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালও এরই মধ্যে বলেছেন, আমাদের প্রস্তুতিটা অনেক দূর এগিয়ে গেছে। নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন করতে আমরা সাংবিধানিকভাবে বাধ্য।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। আর ভোটকেন্দ্র রয়েছে ৪২ হাজার ১০৩টি।

বিডি প্রতিদিন

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
26272829   
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ