সিকৃবিতে মঞ্চায়িত হলো লুব্ধক থিয়েটারের নাটক ‘বাসন’

প্রকাশিত: ১০:৪৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১, ২০২৩

সিকৃবিতে মঞ্চায়িত হলো লুব্ধক থিয়েটারের নাটক ‘বাসন’

সিকৃবিতে মঞ্চায়িত হলো লুব্ধক থিয়েটারের নাটক ‘বাসন’

অনলাইন ডেস্ক

 

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের থিয়েটার লুব্ধকের প্রথম প্রযোজনা ‘বাসন’ নাটকের তৃতীয় প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৩০শে নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে নাটকটি প্রদর্শন করা হয়।

নাটকটি রচনা করেছেন প্রয়াত নন্দিত নাট্যকার সেলিম আল দীন এবং নির্দেশনা দিয়েছেন শান্ত আহমেদ। এক ঘন্টা ত্রিশ মিনিটের মঞ্চায়নে মুগ্ধ হয়েছেন দর্শক। সকল দর্শক বুঁদ হয়েছিলেন লুব্ধক থিয়েটারের মঞ্চকর্মীদের অভিনয়ে।

২০১৭ সালের ১ নভেম্বর ‘বাসন’ এর প্রথম মঞ্চায়ন হয়। পাঁচ বছর পর আবারও নাটকটি মঞ্চে নিয়ে আসে লুব্ধক থিয়েটার। প্রদর্শনীতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দীন ভূঞা, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. আতিকুজ্জামান, প্রক্টর অধ্যাপক ড. মনিরুল ইসলাম, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, সাংবাদিকবৃন্দ, সিকৃবি ছাত্রলীগের নেতৃবৃন্দ, থিয়েটার সাস্ট, থিয়েটার মুরারিচাদ কলেজের নাট্যকর্মীরা ও সাধারণ শিক্ষার্থী।

ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. আতিকুজ্জামান তার অনুভূতি ব্যক্ত করে বলেন, “লুব্ধক থিয়েটার নাটকের মাধ্যমে সমাজ পরিবর্তনে গুরুত্বপূর্ণ বার্তা দিচ্ছে। বরাবরই মঞ্চে তাদের পরিবেশনা প্রাণবন্ত হচ্ছে। এছাড়াও তিনি অচিরেই সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক চর্চার অভয়ারণ্যে পরিণত হবে বলে মন্তব্য করেন।”

লুব্ধকের সভাপতি দেবাশীষ বিশ্বাস বলেন, “লুব্ধক থিয়েটার’ ক্যাম্পাসের একটি নাট্য সংগঠন। প্রতিষ্ঠার শুরু থেকেই সংগঠনটি “সমাজকে দেখি, সমাজকে গড়ি” এই প্রত্যয়কে ধারণ করে সমাজে ঘটে যাওয়া অন্যায়, অবিচার ও শোষণের প্রতিচ্ছবি নাটকের মাধ্যমে মঞ্চে তুলে ধরছে। যুগ যুগ ধরে চলা দুর্বলের প্রতি সবলের অত্যাচার, নিপীড়নের বিরুদ্ধে নাটক মঞ্চায়নের মাধম্যে লুব্ধক থিয়েটার চালিয়ে যাচ্ছে এক নীরব আন্দোলন। বিভিন্ন সময় বিভিন্ন প্রযোজনার মাধ্যমে দর্শকদের মনে জায়গা করে নিয়েছে লুব্ধক থিয়েটার। এখন পর্যন্ত সংগঠনটি নাট্যকার সেলিম আল দীন রচিত “বাসন”, নাট্যকার আব্দুল্লাহ আল মামুন রচিত “এখনো ক্রীতদাস” এবং নাট্যকার মান্নান হীরা রচিত “আগুনমুখা” সহ মোট ৫ টি নাটক মঞ্চস্থ করেছে। নাট্যচর্চার মাধ্যমে সব ধরনের প্রতিক্রিয়াশীলতার বিরুদ্ধে একটি সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলতে লুব্ধক দৃপ্ত পদক্ষেপে এগিয়ে যাচ্ছে।”

উল্লেখ্য, ২০১৬ সালে যাত্রা শুরু করে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের একমাত্র নাট্য সংগঠন ‘লুব্ধক থিয়েটার’।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
    123
45678910
11121314151617
18192021222324
25262728293031
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ