স্মার্টফোনের চার্জিং পোর্ট যেভাবে পরিষ্কার করবেন

প্রকাশিত: ১১:২৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৫, ২০২৩

স্মার্টফোনের চার্জিং পোর্ট যেভাবে পরিষ্কার করবেন

প্রতীকী ছবি

স্মার্টফোনের চার্জিং পোর্ট যেভাবে পরিষ্কার করবেন

 

অনলাইন ডেস্ক

 

 

টুথব্রাশ বা সেফটিপিন জাতীয় কিছু ব্যবহার করতে যাবেন না। এমনকি ফুঁ দিয়েও চার্জিং পোর্ট পরিষ্কার করা যাবে না। কারণ নিঃশ্বাসে যে পানির কণা রয়েছে, যা চার্জিং পোর্টের ভিতরটা আর্দ্রতার সৃষ্টি করতে পারে। ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার ডিভাইস।

সারাক্ষণ স্মার্টফোনে কোনো না কোনো কাজ করছেন। আবার কাজ শেষে যেখানে সেখানে রাখছেন। জরুরি কল রিসিভ করতে নোংরা হাতে ফোন ধরছেন। ফলে নোংরা দাগ লেগে যাচ্ছে ফোনের গায়ে। তবে যেখানে সেখানে রাখা কিংবা পকেটে রাখার ফলে সবচেয়ে বেশি ময়লা হয় স্মার্টফোনের চার্জিং পোর্ট, স্পিকার। এর ভিতরে ময়লা ঢুকে জমে থাকে। যা সহজে পরিষ্কার করাও যায় না। চার্জিং পোর্টে ময়লা জমে থাকলে অনেক সময় ফোন চার্জ হয় না। অনেক সময় আবার ফোন চার্জ হতে দেরি হয়। ফোনের স্ক্রিন আমরা অনেকেই পরিষ্কার করি। তবে চার্জিং পোর্টের দিকে নজর দিই না। ফোনের চার্জিং পোর্ট পরিষ্কার করা সব থেকে জরুরি। ফোন ব্যাগে রাখুন বা পকেটে, চার্জিং পোর্টে নোংরা ঢুকে যাওয়া স্বাভাবিক ব্যাপার। বাড়িতেই চার্জিং পোর্ট খুব সহজে পরিষ্কার করতে পারবেন। জেনে নিন উপায়-
► প্রথমে স্মার্টফোনটি বন্ধ করে নিন।

► এবার টুথপিকে তুলা জড়িয়ে চার্জিং পোর্ট পরিষ্কার করতে পারেন। এ কাজ করতে হবে খুব সাবধানে। না হলে টুইপিক ভেঙে কিছুটা অংশ চার্জিং পোর্টে থেকে যেতে পারে।

► কটনবাড দিয়েও চার্জিং পোর্ট পরিষ্কার করতে পারেন। সঠিক উপায়ে সেটি চার্জিং পোর্টে প্রবেশ করিয়ে পরিষ্কার করতে হবে।

তবে ভেজা কাপড়, তুলা ব্যবহার করা যাবে না। টুথব্রাশ বা সেফটিপিন জাতীয় কিছু ব্যবহার করে যাবেন না। এমনকি ফুঁ দিয়েও চার্জিং পোর্ট পরিষ্কার করা যাবে না। কারণ নিঃশ্বাসে যে পানির কণা রয়েছে, যা চার্জিং পোর্টের ভিতরটা আর্দ্রতার সৃষ্টি করতে পারে। ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার ডিভাইস।

 

বিডি প্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
26272829   
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ