নারীর মূল্যায়ন কোনো দিন কোনোকালেই হয়নি

প্রকাশিত: ৯:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

নারীর মূল্যায়ন কোনো দিন কোনোকালেই হয়নি

নারীর মূল্যায়ন কোনো দিন কোনোকালেই হয়নি

সেলিনা বাদল

 

নারীর মূল্যায়ন কোনো দিন কোনোকালেই হয়নি। আমরা সভ্য সমাজে বসবাস করি ঠিকই অথচ আজও নারীদের দাসীই মনে করে সমাজ ও অনেক পরিবারে।

আমার নিজের জীবন দিয়েই দেখে এসেছি এই বিভাজন। পুরুষের শত অপরাধ যদি নারীরা ক্ষমা করতে পারে তবে নারীরা মহীয়সী নারী হয়, সমাজ তাদের সুন্দর চোখে দেখে। কিন্তু কোনো নারীর যদি সামান্য ভুল হয় কোনো কারণে তবে সমাজ এখনো তাদের কুলটা বলে, চরিত্র খারাপ বলে ঘাড় ধাক্কা দিয়ে শ্বশুরবাড়ি বা বাবার বাড়ি বা সমাজে পরিত্যক্ত হতে বাধ্য করে।
নারীর কোনো ভুল হতে পারবে না। শুধু ভুল আর ভুল পুরুষের জন্যই তৈরি করা হয়েছে। কারণ, ৮০% পুরুষ রোজগার করে। একজন নারীর কোনো কর্মকেই সমাজে স্বীকৃতি দেওয়া হয় না। যতদিন ভাইয়ের বাড়ি আর শ্বশুরবাড়ি অভিনয় করে টিকে থাকতে পারবে ততদিন তুমি সতী নারী ভদ্র নারী। যেদিন অত্যাচারের বোঝা বইতে না পেরে মুখ খুলবে তখনই তুমি সংসার, সমাজে খারাপের খাতায় নাম লিখাবে। যতদিন দিতে পারবে মুখ বন্ধ করে ততদিন তুমি দেবী আর অপারগ হলে তুমি অসতি। কথাগুলো এই কারণেই লিখলাম, কারণ, আমি ৭২ বছর পার করছি অথচ আজও নারীই রয়ে গেলাম, এখনো পুরুষ সমাজ আমার চলাফেরার প্রতি নজর রাখে।’

আজকাল লেখাপড়া শিক্ষায় কোনো মেয়ে পিছিয়ে নেই পুরুষ থেকে, অথচ তাদের চাকরি ক্ষেত্রে কত ভোগান্তি সমন্বয়হীনতার শিকার হতেই হচ্ছে। রাজনীতির ময়দানেও একই চিত্র, নারীর ক্ষমতা যতই হোক নারীকে ভোগের সামগ্রী ছাড়া এই পৃথিবী কিছুই ভাবে না। ক্ষমা সুন্দর চোখে দেখবেন ভুল লিখলে।

লেখক : সমাজ সেবিকা

 

বিডি প্রতিদিন

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ