মোস্তফা সারওয়ারের কবিতা যুক্তরাষ্ট্রের পুশকার্ট পুরস্কারের জন্য মনোনীত

প্রকাশিত: ১০:৫৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

মোস্তফা সারওয়ারের কবিতা যুক্তরাষ্ট্রের পুশকার্ট পুরস্কারের জন্য মনোনীত

মোস্তফা সারওয়ার

মোস্তফা সারওয়ারের কবিতা যুক্তরাষ্ট্রের পুশকার্ট পুরস্কারের জন্য মনোনীত

অনলাইন ডেস্ক

 

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের রাজধানী ব্যাটনরুজের সাউদার্ন ইউনিভার্সিটির ‘সংগম লিটারারী ম্যাগাজিন’ মোস্তফা সারওয়ারের ইংরেজি কবিতা ‘ওয়েক অব দ্য মস্কভা’কে ৪৮তম পুশকার্ট পুরস্কারের জন্য মনোনয়ন দিয়েছে।

কবিতাটি ২০২৩ সালের বসন্ত সংখ্যায় ছাপা হয়েছে অন্যান্য কবিদের সঙ্গে। যার মধ্যে রয়েছে লুইজিয়ানার পোয়েট লরিয়েটের কবিতা। পুরস্কার ঘোষণা করা হবে শরৎকালে।
এ ছাড়াও সারওয়ারের কবিতাটি অন্তর্ভুক্ত হয়েছে ইউক্রেনের উপর রচিত তার একটি ইংরেজি কবিতা সংকলনে। এটি ছাপাবে যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় প্রেস।

সারওয়ারের ইংরেজি কবিতা ‘ওয়েক অব দ্য মস্কভা’ প্রশংসা পেয়েছে। ইউনিভার্সিটি অব জর্জিয়ার সংগীতের অধ্যাপক ড. ডেভিড হ্যাসের ভাষায় (অনূদিত), সারওয়ার মস্কভা যুদ্ধ জাহাজ ডুবির বর্ণনা না করে বরং কল্পনার রঙে রাঙিয়েছে শেষকৃত্যের এক চমকপ্রদ চিত্রকল্প, যেখানে মাছেরা হলো অংশগ্রহণকারী। সংক্ষিপ্ত পৃথক অনুচ্ছেদের সমাহারে অতীতের সাথে চমৎকার মেলবন্ধন ঘটিয়ে পাঠকদের জন্য এমন পরিপ্রেক্ষিত সৃষ্টি করেছে, যা ললিত কলার অন্য মাধ্যমে সম্ভব নয়।

ড. মোস্তফা সারওয়ার হলেন ইউনিভার্সিটি অব নিউ অরলিয়েন্স’র অ্যামেরিটাস অধ্যাপক এবং সাবেক উপ-উপাচার্য। উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের সাবেক ডিন, উপাচার্য ও প্রোভস্ট। বিজ্ঞানী হিসেবে কর্মরত ছিলেন রয়্যাল ডাচ শেলের গবেষণাগারে এবং নাসার স্টেনিস স্পেস সেন্টারে। তিনি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের লেকচারার এবং সিনেটের প্রতিষ্ঠাতা সদস্য।

বিডি প্রতিদিন

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ