কবিগুরু রবীন্দ্রনাথ দুই বাংলায় সেতুবন্ধন তৈরি করেছেন : ড. অভিজিৎ রায় চৌধুরী

প্রকাশিত: ১১:০৮ পূর্বাহ্ণ, মার্চ ১, ২০২৪

কবিগুরু রবীন্দ্রনাথ দুই বাংলায় সেতুবন্ধন তৈরি করেছেন : ড. অভিজিৎ রায় চৌধুরী

আন্তর্জাতিক রবীন্দ্র চর্চা কেন্দ্র সিলেট শাখার মতবিনিময় সভা অনুষ্ঠিত

কবিগুরু রবীন্দ্রনাথ দুই বাংলায় সেতুবন্ধন তৈরি করেছেন
: ড. অভিজিৎ রায় চৌধুরী

প্রেস বিজ্ঞপ্তি:

 

আন্তর্জাতিক চিত্র শিল্পী, অ্যাকাডেমি অব আর্ট ইউনিভার্স ইন্ডিয়া এর ডাইরেক্টর ও আন্তর্জাতিক রবীন্দ্র চর্চা কেন্দ্রের কেন্দ্রীয় সভাপতি ড: অভিজিৎ রায় চৌধুরী বলেছেন, কবিগুরু রবীন্দ্রনাথকে নিয়ে আলোচনা করলে শেষ হবে না। তিনি হলেন সাহিত্যের ইনস্টিটিউট। সাহিত্যের সকল শাখায় তাঁর বিচরণ রয়েছে। তিনি ছিলেন একজন কবি, প্রাবন্ধিক, চিত্রশিল্পী, দার্শনিক, সঙ্গীতজ্ঞ, লেখক এবং শিক্ষাবিদ। আধ্যাত্মিকতা, প্রকৃতিপ্রেম, মানবপ্রেম, স্বদেশপ্রেম তাঁর লেখনীর মধ্যে খুঁজে পাওয়া যায়। তিনি তাঁর লেখনীর মাধ্যমে দুই বাংলায় সেতুবন্ধন তৈরি করেছেন। ভারত বাংলাদেশ দুই দেশের জাতীয় সঙ্গীত তিনিই রচনা করেছেন। তিনি হলেন সৃজনশীলতার উৎকৃষ্ট উদাহরণ। তাঁর হাত ধরেই প্রতিষ্ঠা হয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। তাঁর সৃষ্টিকর্ম নিয়ে সমগ্র পৃথিবী জুড়ে গবেষণা অব্যাহত রয়েছে। রবীন্দ্র সঙ্গীতের প্রেমে পড়েনি এমন কোনো মানুষ নেই। যেখানে সাহিত্যের আলোচনা হয় সেখানে রবীন্দ্রনাথের প্রসঙ্গ আসবেই। রবীন্দ্রনাথ বাদ দিয়ে কোনো সাহিত্য কর্মই চলে না। আমরা কবিগুরুর সমস্ত সৃজনশীল কর্মকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে চাই। সেজন্য আন্তর্জাতিক রবীন্দ্র চর্চা নিয়ে কাজ করছি। নতুন প্রজন্মের কাছে রবীন্দ্রনাথকে আরও বেশি করে পৌঁছে দিতে চাই। সেক্ষেত্রে আপনাদের সহযোগিতা চাই। এমন চমৎকার একটি মতবিনিময় সভা আয়োজনের জন্য আন্তর্জাতিক রবীন্দ্র চর্চা কেন্দ্রের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সহ সিলেট শাখার সকল নেতৃবৃন্দকে অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। এভাবে করেই কবিগুরু যুগ যুগ ধরে মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারী ২০২৪) সন্ধ্যা ৭ঘটিকায় দরগাহ গেইট মুসলিম সাহিত্য সংসদের সন্নিকটে মেট্রোপলিটন ল’কলেজের হলরুমে আন্তর্জাতিক রবীন্দ্র চর্চা কেন্দ্র সিলেট শাখার উদ্যোগে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আন্তর্জাতিক রবীন্দ্র চর্চা কেন্দ্র সিলেট শাখার সভাপতি এডভোকেট মামুন হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রভাষক রনদ্বীপ চৌধুরী লিংকনের পরিচালনায় মতবিনিময় সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন বিশিষ্ট আইনজীবী, লেখক, গবেষক, রোটারিয়ান, মেট্রোপলিটন ল’কলেজের অধ্যক্ষ ও আন্তর্জাতিক রবীন্দ্র চর্চা কেন্দ্রের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ড.এম শহীদুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউএস বাংলা আন্তর্জাতিক সাহিত্য ফোরামের সভাপতি আবুসালেহ আহমেদ, গঙ্গা পদ্মা মেলবন্ধন সিলেটের সভাপতি বিকাশ কান্তি দাস, গঙ্গা পদ্মা মেলবন্ধন সিলেটের সাধারণ সম্পাদক ও আন্তর্জাতিক রবীন্দ্র চর্চা কেন্দ্রের কেন্দ্রীয় সদস্য অমিতাভ চক্রবর্ত্তী রনি, আন্তর্জাতিক রবীন্দ্র চর্চা কেন্দ্রের কেন্দ্রীয় সদস্য শিশির রঞ্জন সরকার,
বিশ্ববাংলা সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদের সাংগঠনিক সম্পাদক দেওয়ান গাজী আব্দুস কুদ্দুস,আন্তর্জাতিক রবীন্দ্র চর্চা কেন্দ্র সুনামগঞ্জের সভাপতি এডভোকেট অশোক গোস্বামী। শুভেচ্ছা বক্তব্য রাখেন সুয়েজ হোসেন।

এসময়ে উপস্থিত ছিলেন গঙ্গা পদ্মা মেলবন্ধন সিলেটের যুগ্ম সাধারণ সম্পাদক প্রভাষক মিন্টু চন্দ্র দাস, সিলেট ম্যাটস এর চেয়ারম্যান বিমেলন্দু পাল,
গঙ্গা পদ্মা মেলবন্ধনের সদস্য সত্যেন্দ্র কুমার দাস, ওয়ার্ল্ড বাংলা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক এস.ডি সুমেল, ফ্রেন্ডস পাওয়ার ক্লাবের প্রতিষ্ঠাতা রকি দেব,বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদ মহানগর শাখার তথ্য ও গবেষণা সম্পাদক সৌমিত্র চক্রবর্ত্তী, শিক্ষানবীশ আইনজীবী মো: আবুল হাসনাত সুমন, শিক্ষানবীশ আইনজীবী সমীর দেব, মো: মঈন প্রমুখ।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ