২৫ মার্চের মধ্যে উপজেলা নির্বাচনের কেন্দ্র নির্ধারণের নির্দেশ

প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, মার্চ ১১, ২০২৪

২৫ মার্চের মধ্যে উপজেলা নির্বাচনের কেন্দ্র নির্ধারণের নির্দেশ

ফাইল ছবি

 

২৫ মার্চের মধ্যে উপজেলা নির্বাচনের কেন্দ্র নির্ধারণের নির্দেশ

অনলাইন ডেস্ক

 

 

আগামী ২৫ মার্চের মধ্যে আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ভোটকেন্দ্র চূড়ান্ত করতে মাঠ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার সংস্থাটির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব রৌশন আরা বেগম নির্দেশনাটি সকল সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তাদের কাছে পাঠিয়েছেন।
নির্দেশনায় বলা হয়েছে, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচনের লক্ষ্যে ‘স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচনে ভোটকেন্দ্র স্থাপন ও ব্যবস্থাপনা নীতিমালা’ ২০২৩ সালের জুন ৮ বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত হয়েছে। গেজেটে প্রকাশিত নীতিমালা অনুসারে জেলা পর্যায়ে জেলা প্রশাসক এবং উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে কমিটি গঠনের বিষয়ে উল্লেখ রয়েছে।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন আসন্ন বিধায় উক্ত নির্বাচনের জন্য জরুরি ভিত্তিতে ভোটকেন্দ্র ও ভোটকক্ষ নির্ধারণ করা প্রয়োজন। তাই ‘ভোটকেন্দ্র স্থাপন নীতিমালা’ অনুযায়ী ভোটকেন্দ্র স্থাপনের জন্য নির্বাচন কমিশন নির্দেশনা দান করেছেন। এক্ষেত্রে আগামী ২৫ মার্চের মধ্যে ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করে ২৭ মার্চের মধ্যে নির্বাচন কমিশনে বিশেষ দূত মারফত পাঠাতে হবে।

খসড়া ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ করতে হবে ১৮ মার্চ, দাবি-আপত্তি গ্রহণের শেষ সময় ২১ মার্চ, দাবি-আপত্তি নিষ্পত্তির শেষ সময় ২৪ মার্চ।

নির্দেশনায় আরও বলা হয়েছে, ভোটকেন্দ্র স্থাপনের ক্ষেত্রে যতদূর সম্ভব সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিদ্যমান অবকাঠামোর সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে স্থায়ী ভোটকক্ষ স্থাপনের উদ্যোগ গ্রহণ এবং ভবনের অবকাঠামোর অভ্যন্তরে ভোটকক্ষ স্থাপন করা গেলে সেক্ষেত্রে অস্থায়ী ভোটকক্ষ স্থাপনের প্রস্তাব পরিহারপূর্বক ভোটকেন্দ্রের তালিকা প্রেরণের জন্য অনুরোধ করা হলো।

জেলা নির্বাচন কর্মকর্তা ভোটকেন্দ্র প্রেরণের সময় অবশ্যই ভোটকেন্দ্র স্থাপনের নীতিমালা অনুযায়ী ভোটকেন্দ্রের প্রস্তাব করা হয়েছে কিনা তা যাচাই করে প্রত্যয়ন দেবেন।

এছাড়া ভোটকেন্দ্র পরিবর্তন, নতুন ভোটকেন্দ্র স্থাপন ও অস্থায়ী ভোটকেন্দ্র ও ভোটকক্ষ স্থাপনের প্রতিটি ক্ষেত্রে প্রয়োজনীয়তার বিষয়ে ব্যাখ্যা যুক্ত করবেন।

আগামী ৪, ১১, ১৮ ও ২৫ মে চার ধাপে দেশের ৪৮১টি উপজেলা পরিষদের ভোটগ্রহণ করবে ইসি। দেশে ৪৯৫টি উপজেলা রয়েছে। অবশিষ্টগুলোতে পরবর্তীতে ভোটগ্রহণ করা হবে।

বিডি-প্রতিদিন

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
15161718192021
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ