উপজেলা চেয়ারম্যান প্রার্থীদের জামানত এক লাখ করল ইসি

প্রকাশিত: ৩:৫৬ অপরাহ্ণ, মার্চ ২০, ২০২৪

উপজেলা চেয়ারম্যান প্রার্থীদের জামানত এক লাখ করল ইসি

ফাইল ছবি

উপজেলা চেয়ারম্যান প্রার্থীদের জামানত এক লাখ করল ইসি

অনলাইন ডেস্ক

 

 

আসন্ন উপজেলা নির্বাচন সামনে রেখে নির্বাচন বিধিমালা ও আচরণবিধি সংশোধন করেছে নির্বাচন কমিশন (ইসি), যাতে বেড়েছে জামানতের অংক।

চেয়ারম্যান পদে জামানতের পরিমাণ ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লাখ টাকা করা হয়েছে। ভাইস চেয়ারম্যান পদে জামানত ৫ হাজার টাকা থেকে বেড়ে হয়েছে ৭৫ হাজার টাকা।
বুধবার উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা ও নির্বাচন আচরণ বিধিমালা সংশোধনের প্রজ্ঞাপন থেকে এমন তথ্য জানা গেছে।

দুটি বিধিমালায় একগুচ্ছ পরিবর্তন আনা হয়েছে, আগে আটের এক ভাগ ভোট না পেলে জামানত বাতিলের বিধান ছিল, সেটা কমিয়ে পনেরো ভাগের এক ভাগ করা হয়েছে। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থী হওয়ার ক্ষেত্রে ভোটারের সইসহ সমর্থনসূচক তালিকা জমা দেওয়ার বিধান বাদ দেওয়া হয়েছে।

নির্বাচনী ব্যয় চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান পদে ২৫ লাখ ও মহিলা সদস্য পদে ব্যয় এক লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। আগে ভোটার সংখ্যার অনুপাতে ব্যয়সীমা নির্ধারণ হতো।

নতুন বিধিমালায় অনিয়ম হলে ভোট বন্ধের ক্ষমতা দেওয়া হয়েছে প্রিসাইডিং কর্মকর্তাকে। ফলাফল বাতিলের ক্ষমতা পেয়েছে কমিশনও। এ ছাড়া অনলাইনে মনোনয়নপত্র দাখিল ও মনোনয়নপত্রের সঙ্গে আয়কর রিটার্ন জমার প্রত্যয়ন ও টিআইএন নম্বর দিতে হবে।

এদিকে প্রতীক বরাদ্দের আগে ডিজিটাল মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারের সুযোগ রাখা হয়েছে। পরিচিত হতে জনসংযোগের সুযোগও রাখা হয়েছে। জনসভা, সভার মতো প্রচারে স্থানীয় প্রশাসনের অনুমতির বিধান আনা হয়েছে।

অন্যদিকে রঙিন পোস্টার, নির্বাচনি ক্যাম্পের সংখ্যা নির্দিষ্ট করা ছাড়াও প্রচারে মাইকের ব্যবহার সীমিত করা হয়েছে।

ইতিমধ্যে আগামী ৪, ১৮ ও ২৫ মে এবং ১ জুন দেশের ৪৮১টি উপজেলায় ভোট করার সিদ্ধান্ত নিয়েছে ইসি। এক্ষেত্রে নতুন নিয়মেই হচ্ছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন। এতোদিন বিধিমালা সংশোধনের প্রজ্ঞাপনের ওপর আটকে ছিল বিস্তারিত তফসিল।

বিডি প্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ