হ্যাকারদের সন্ধান দিলেই মিলবে মোটা অংকের পুরস্কার

প্রকাশিত: ৪:২৩ অপরাহ্ণ, মার্চ ২৮, ২০২৪

হ্যাকারদের সন্ধান দিলেই মিলবে মোটা অংকের পুরস্কার

হ্যাকারদের সন্ধান দিলেই মিলবে মোটা অংকের পুরস্কার

অনলাইন ডেস্ক

 

এবার ব্ল্যাকক্যাট রানসমওয়্যার গ্রুপ নামের একটি হ্যাকার চক্রকে ঠেকাতে বড় সিদ্ধান্ত নিলো মার্কিন স্টেট ডিপার্টমেন্ট। গ্রুপটি সম্পর্কে তথ্য দিলে ১০ মিলিয়ন ডলার পুরস্কার প্রদান করার ঘোষণা দেওয়া হয়েছে। জানা যায়, গেল ফেব্রুয়ারিতে এই হ্যাকাররা ইউনাইটেড হেলথ গ্রুপ হ্যাক করে। খবর দ্য হিলের।

এক বিবৃতিতে স্টেট ডিপার্টমেন্ট বলেছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ অবকাঠামো সেক্টরের কম্পিউটার নেটওয়ার্কগুলিকে হ্যাক করেছে ব্ল্যাকক্যাট রানসমওয়্যার গ্রুপ। হ্যাকাররা ভিকটিমদের নেটওয়ার্কের মধ্যে সুরক্ষাগুলো অক্ষম করে সংবেদনশীল গোপনীয় তথ্য চুরি করেছে। শুধু তাই নয় সেগুলি পুনরুদ্ধারের জন্য অর্থও দাবি করেছে।
এমনকি ক্ষতিগ্রস্তরা মুক্তিপণ না দিলে চুরি করা ডেটা প্রচার করার হুমকিও দিয়েছে হ্যাকাররা। এই পরিস্থিতিতে মার্কিন অবকাঠামোর বিরুদ্ধে ‘ক্ষতিকারক সাইবার কার্যকলাপে’ নিয়োজিত ওই হ্যাকারদের শনাক্তকরণ বা অবস্থান জানালে ১০ মিলিয়ন ডলার পর্যন্ত মোটা অংকের পুরস্কার মিলবে।

উল্লেখ্য, র‌্যানসমওয়্যার হচ্ছে একধরনের ক্ষতিকর সফটওয়্যার প্রোগ্রাম বা ম্যালওয়্যার, যা কোনো ব্যক্তির কম্পিউটার, স্মার্টফোন বা ডিজিটাল যন্ত্রে সংরক্ষিত তথ্যে ঢুকতে বাধা দেয়। এই ম্যালওয়্যার সংক্রমিত হলে যন্ত্র লক হয়ে যেতে পারে বা এতে থাকা তথ্য চুরি করে নিতে পারে ম্যালওয়্যারটি ছড়ানোর পেছনে থাকা হ্যাকার বা সাইবার দুর্বৃত্তরা।

বিডি-প্রতিদিন

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
15161718192021
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ