শিশুদের জন্য নয়, এখন থেকে বড়দের ডায়াপার বানাবে জাপান

প্রকাশিত: ৭:৩০ অপরাহ্ণ, মার্চ ২৮, ২০২৪

শিশুদের জন্য নয়, এখন থেকে বড়দের ডায়াপার বানাবে জাপান

শিশুদের জন্য নয়, এখন থেকে বড়দের ডায়াপার বানাবে জাপান

অনলাইন ডেস্ক

 

জাপানে জন্মহার আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে। অন্যদিকে, বয়স্ক মানুষের সংখ্যা বেড়েই চলছে। গত বছর প্রথমবারের মতো জাপানে ৮০ বছরের বেশি বয়সী মানুষের সংখ্যা মোট জনগোষ্ঠীর ১০ শতাংশ ছাড়িয়ে যায়।

এমন পরিস্থিতিতে শিশুদের জন্য ডায়পার তৈরি বন্ধ করে বয়স্কদের জন্য ডায়পার তৈরির ঘোষণা দিয়েছে অন্যতম এক জাপানি কোম্পানি। বহুজাতিক শিল্পগোষ্ঠী ওজি হোল্ডিংসের সহযোগী প্রতিষ্ঠান ওজি ন্যাপিয়া এ সিদ্ধান্ত নিয়েছে।
এর আগেও জাপানের আরও কিছু প্রতিষ্ঠান এ ধরনের সিদ্ধান্তের কথা জানিয়েছিল। জাপানে বয়স্ক মানুষের সংখ্যা দ্রুত বেড়ে যাওয়া এবং জন্মহার হ্রাস পাওয়াই এর কারণ।

গত এক দশকেরও বেশি সময় ধরে জাপানে শিশুদের তুলনায় প্রাপ্তবয়স্কদের জন্য তৈরি ডায়াপার বিক্রির পরিমাণ বেড়েছে।

২০২৩ সালে জাপানে জন্মগ্রহণকারী শিশুর সংখ্যা ৭ লাখ ৫৮ হাজার ৬৩১ জন, যা আগের বছরের তুলনায় ৫ দশমিক ১ শতাংশ কম। ঊনবিংশ শতাব্দীর পর জাপানে এটিই সর্বনিম্ন জন্মের রেকর্ড। ১৯৭০-এর দশকে এই সংখ্যা দাঁড়ায় ২০ লাখেরও বেশি।

এক বিবৃতিতে ওজি হোল্ডিংস জানিয়েছে, তাদের সহযোগী প্রতিষ্ঠান ওজি নেপিয়া বর্তমানে বছরে ৪০ কোটি শিশু ডায়াপার তৈরি করে। ২০০১ সাল থেকে উৎপাদন হ্রাস পাচ্ছে। তখন কোম্পানিটি ৭০ কোটি ডায়াপার তৈরি করত।

২০১১ সালে জাপানের সবচেয়ে বড় ডায়াপার নির্মাতা প্রতিষ্ঠান ইউনিচার্ম জানায়, তাদের প্রাপ্তবয়স্কদের ডায়াপার বিক্রি শিশুদের ডায়াপারকে ছাড়িয়ে গেছে।

জাপানে প্রাপ্তবয়স্কদের ডায়াপারের বাজার ক্রমান্বয়ে বাড়ছে এবং এখন এর মূল্য ২ বিলিয়ন ডলারেরও বেশি। জাপান বিশ্বের বৃহত্তম প্রবীণ জনগোষ্ঠীগুলোর মধ্যে একটি। দেশটির মোট জনসংখ্যার ৩০ শতাংশের বয়স ৬৫ বছর বা তার বেশি। গত বছর ৮০ বছরের বেশি বয়সীদের হার প্রথমবারের মতো ১০ শতাংশ ছাড়িয়ে যায়।

ওজি হোল্ডিংস জানিয়েছে, তারা মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ায় শিশুদের ডায়াপার তৈরি অব্যাহত রাখবে। সেখানে এই ডায়াপারের চাহিদা বাড়বে বলেই আশা করছে তারা।

সূত্র : বিবিসি, সাউথ চায়না মর্নিং পোস্ট

বিডি প্রতিদিন

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ