এপ্রিল মাসেই জাতিসংঘের পূর্ণ সদস্যপদ চায় ফিলিস্তিন

প্রকাশিত: ১:২০ পূর্বাহ্ণ, এপ্রিল ৩, ২০২৪

এপ্রিল মাসেই জাতিসংঘের পূর্ণ সদস্যপদ চায় ফিলিস্তিন

জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি দূত রিয়াদ মনসুর (সামনে)। ছবি: সংগৃহীত

এপ্রিল মাসেই জাতিসংঘের পূর্ণ সদস্যপদ চায় ফিলিস্তিন

 

অনলাইন ডেস্ক

 

 

যুগের পর যুগ ধরে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পাওয়ার করে আসছে ফিলিস্তিন। বিশ্বের বড় বড় দেশ ও নেতাদের অনুরোধ করে আসছেন ফিলিস্তিনি নেতারা। কিন্তু এখনও সেই মর্যাদা পাননি তারা। পরিবর্তে শুধুমাত্র জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষকের মর্যাদা নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে নিজ দেশে পরাধীন এই ভুখণ্ডকে।

চলতি এপ্রিল মাসেই আবারও নিরাপত্তা পরিষদের বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে। আসন্ন এই বৈঠকেই জাতিসংঘের পূর্ণ সদস্যপদের দাবি করার কথা জানিয়েছে ফিলিস্তিন।
সোমবার জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি দূত রিয়াদ মনসুর জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পেতে চলতি মাসে নিরাপত্তা পরিষদের ভোটের দাবি করেছেন। অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের যুদ্ধ এবং অধিকৃত পশ্চিম তীরে অবৈধ ইসরায়েলি বসতি নির্মাণের হার বৃদ্ধির মধ্যে এই পরিকল্পনার কথা প্রকাশ করলেন তিনি।

মনসুর গণমাধ্যমকে বলেছেন, আগামী ১৮ এপ্রিল একটি মন্ত্রী পর্যায়ের বৈঠকে মধ্যপ্রাচ্য বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে নিরাপত্তা পরিষদ। তবে ভোটের তারিখ এখনও চূড়ান্ত হয়নি।

তিনি বলেন, ২০১১ সালে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পেতে আবেদন করেছিল ফিলিস্তিন। সেই আবেদন এখনও পড়ে আছে। কারণ নিরাপত্তা পরিষদ কখনও ভোটের আয়োজন করেনি। আমরা এই মাসে নিরাপত্তা পরিষদে ভোটের জন্য আবেদন করব।

ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিরসনে চলমান যুদ্ধের মধ্যে আবারও দ্বিরাষ্ট্রীয় সমধানের বিষয়টি আলোচনায় আসছে। দ্বিরাষ্ট্রীয় সমধানের মূল কথা হল- ইসরায়েল ও ফিলিস্তিন নামে দুটি স্বাধীন রাষ্ট্র পাশাপাশি অবস্থান করবে।

কোনও দেশকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ পেতে হলে অবশ্যই নিরাপত্তা পরিষদের ছাড়পত্র লাগবে। নিরাপত্তা পরিষদ ছাড়পত্র দিলে বিষয়টি উঠবে জাতিসংঘের সাধারণ পরিষদে। ১৯৩ সদস্য বিশিষ্ট এই পরিষদের কমপক্ষে দুই-তৃতীয়াংশ ভোট দিলেই তবে ওই দেশটি জাতিসংঘে প্রবেশ করতে পারবে। তবে এর যেকোনও পর্যায়ে ভেটো দিতে পারে ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র। সূত্র: রয়টার্স, ডেইলি সাবাহ

বিডি প্রতিদিন

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ