ইউক্রেন-গাজা নিয়ে আলোচনার জন্য প্যারিসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ১:৩১ পূর্বাহ্ণ, এপ্রিল ৩, ২০২৪

ইউক্রেন-গাজা নিয়ে আলোচনার জন্য প্যারিসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

ইউক্রেন-গাজা নিয়ে আলোচনার জন্য প্যারিসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

 

অনলাইন ডেস্ক

 

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে রাশিয়ার সাথে যুদ্ধে ইউক্রেনকে সমর্থন এবং ইসরায়েল-হামাস সংঘর্ষের বিষয় নিয়ে আলোচনা করতে প্যারিসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন।

মঙ্গলবার প্যারিসে ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে আলোচনা করবেন এন্টনি ব্লিঙ্কেন।
ফ্রান্স ইউক্রেনের প্রধান সামরিক সমরাস্ত্র সরবরাহকারীদের মধ্যে অন্যতম। রাশিয়ার আক্রমণের কারণে ফ্রান্সের অস্ত্র ও সৈন্যের মারাত্মক সংকটের সম্মুখীন হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের প্রধান সামরিক সমর্থক হলেও কংগ্রেসে ৬০ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্যাকেজ অনুমোদন দেওয়া হয়েছে। প্যারিসও ইসরায়েল ও হামাসের মধ্যে স্থায়ী যুদ্ধবিরতির পক্ষে কথা বলেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলের প্রধান মিত্র। কিন্তু সম্প্রতি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রমজান মাসে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করতে দেয় যুক্তরাষ্ট্র।

ফ্রান্সের প্রেসিডেন্ট এএফপি’কে জানিয়েছেন, ক্রমবর্ধমান আন্তর্জাতিক সংকট নিয়ে আলোচনার জন্য ব্লিঙ্কেন ম্যাক্রোঁর সঙ্গে দেখা করবেন। পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন সেজার্নের সঙ্গেও তিনি কথা বলবেন।

ইউক্রেনের জন্য আর্থিক ও সামরিক সহায়তা সংগ্রহের লক্ষ্যে ফেব্রুয়ারিতে ফ্রান্স একটি আন্তর্জাতিক সম্মেলন করেছে। ব্লিঙ্কেন এবং ফরাসি নেতারা ফলাফলগুলো পর্যালোচনা করবেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

স্টিফেন সেজার্নের প্রতিনিধি দলের একজন সদস্য বলেছেন, উভয় পক্ষই ইউক্রেনের জন্য ‘জোরালো’ সমর্থন চায়।

ফরাসি মন্ত্রী শনিবার গাজা যুদ্ধ নিয়ে আলোচনা করতে কায়রোতে এবং সোমবার চীনে ইউক্রেন যুদ্ধের বিষয়ে রাশিয়াকে চাপ দেওয়ার জন্য বেইজিংয়ের প্রতি আহ্বান জানান।

ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, স্টিফেন সেজার্ন এবং ব্লিঙ্কেন জুলাইয়ে ওয়াশিংটনে ন্যাটো সম্মেলনের প্রস্তুতির পাশাপাশি মধ্যপ্রাচ্য, ইউক্রেন এবং সুদানের ‘সঙ্কট’ নিয়ে আলোচনা করবেন।

বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলন করবেন তারা।

সূত্র : এএফপি।

বিডি-প্রতিদিন

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ