লাগামহীন দাফন খরচ, কানাডায় বাড়ছে বেওয়ারিশ লাশের সংখ্যা!

প্রকাশিত: ৬:২১ অপরাহ্ণ, মে ১৯, ২০২৪

লাগামহীন দাফন খরচ, কানাডায় বাড়ছে বেওয়ারিশ লাশের সংখ্যা!

প্রতীকী ছবি

লাগামহীন দাফন খরচ, কানাডায় বাড়ছে বেওয়ারিশ লাশের সংখ্যা!

 

অনলাইন ডেস্ক

 

 

লাগামহীন দাফন খরচের জেরে উত্তর আমেরিকার দেশ কানাডায় বাড়ছে বেওয়ারিশ লাশের সংখ্যা। দেশটিতে দাফনের খরচের চাপ সামলাতে না না পেরে প্রিয়জনের লাশ দাবি করছেন না অনেক মানুষের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। গণমাধ্যমের প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিগত কয়েক বছরে কানাডার কিছু প্রদেশে বেওয়ারিশ লাশের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বেড়েছে। মৃত ব্যক্তির আত্মীয়রা দাফনের খরচের কারণে লাশ সংগ্রহ না করায় এমনটা হয়েছে।
লাশ দাফন সংক্রান্ত ব্যক্তিদের তথ্যানুযায়ী, কানাডায় ১৯৯৮ সালে একটি লাশ দাফন করতে ৬ হাজার মার্কিন ডলার খরত হতো। তবে তা এখন বেড়ে প্রায় ৯ হাজার ডলার হয়েছে। এই খরচের জেরে অনেকেই তাদের প্রিয়জনের লাশি দাবি করছেন না। এমনকি এই বেওয়ালিশ লাশের সংখ্যা বৃদ্ধির জেরে একটি প্রদেশ বাধ্য হয়ে নতুন লাশ স্টোরেজ কেন্দ্র নির্মাণ করছে। এছাড়া লাশ দাফনে দেশজুড়ে অর্থ জোগাড়কারী প্রতিষ্ঠানের সংখ্যাও বাড়ছে।

কানাডার সবচেয়ে জনবহুল প্রদেশ হল অন্টারিও। এই প্রদেশের প্রধান করোনার ডার্ক হুয়ার বলেছেন, ২০১৩ সালে অন্টারিও প্রদেশে বেওয়ারিশ লাশের সংখ্যা ছিল ২৪২টি। আর মাত্র ১০ বছরের ব্যবধানে ২০২৩ সালে এসে এই সংখ্যা এক হাজার ১৮৩ জনে পৌঁছেছে।

বেশিরভাগ ক্ষেত্রেই মৃত ব্যক্তির নিকটাত্মীয়দের শনাক্ত করা হয়। কিন্তু তারা বিভিন্ন কারণে মৃতদেহ দাবি করেন না। এদের মধ্যে সবচেয়ে সাধারণ কারণ হল অর্থ। ২০২২ সালে এই কারণের হার ছিল ২০ শতাংশ। কিন্তু ২০২৩ সালে তা বেড়ে ২৪ শতাংশ হয়েছে।

ডার্ক হুয়ার বলেন, এটি দুঃখজনক। কারণ একজন মানুষ মারা গেলেন। অথচ তার কেউ নেই। পরিবার, বন্ধু-বান্ধব বা অন্য কেউ, যারা তার মৃত্যুর পর মরদেহ কীভাবে দাফন করা হবে সেই বিষয়ে নির্দেশনা দেবেন।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, কানাডায় মরদেহ দাফনে সহায়তা দিয়ে থাকে সরকার। তবে তা যথেষ্ট নয়। গত এপ্রিলের বাজেটে দেশটির কেন্দ্রীয় সরকার লাশ দাফনে আড়াই হাজার ডলার পর্যন্ত সহায়তার ঘোষণা দিয়েছে।

কানাডীয় অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডের প্রেস সচিব ক্যাথরিন কাপলিনস্কাস এক ইমেল বার্তায় বলেছেন, জীবনসঙ্গী হারানো একজন বয়স্ক মানুষের ক্ষেত্রে ভয়াবহ বিষয়। সারাজীবনের কঠোর পরিশ্রমের পর এটি বিশাল আর্থিক বোঝাও হতে পারে। তাই মৃত্যু পরবর্তী সুবিধা দিতে আমরা কানাডা পেনশন ব্যবস্থা শক্তিশালী করছি। সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
17181920212223
24252627282930
       
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ