সংসদে বাজেট নিয়ে ফরিদা ইয়াসমিনের পাঁচ প্রস্তাবনা

প্রকাশিত: ৭:৪৮ অপরাহ্ণ, জুন ১২, ২০২৪

সংসদে বাজেট নিয়ে ফরিদা ইয়াসমিনের পাঁচ প্রস্তাবনা

সংসদে বক্তব্য রাখছেন ফরিদা ইয়াসমিন এমপি

সংসদে বাজেট নিয়ে ফরিদা ইয়াসমিনের পাঁচ প্রস্তাবনা

অনলাইন ডেস্ক

 

জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সরকার দলীয় সংসদ সদস্য ফরিদা ইয়াসমিন বলেছেন, সকল বাজেটই চ্যালেঞ্জের। তবে এবার চ্যালেঞ্জ একটু বেশি। কারণ বিশ্ব এখন উথাল পাতাল, যুদ্ধের কারণে অস্থির অর্থনীতি। বাংলাদেশ এর বাইরে নয়। আমাদেরকে প্রথম মোকাবিলা করতে হয়েছিলো কোভিড। উন্নত বিশ্ব আমেরিকা-ইউেরোপ যখন কোভিড সামলাতে ব্যস্ত ও হিমশিম খেয়েছিলো, কিন্তু আমাদের নেত্রী শেখ হাসিনা সবকিছু সামাল দিয়েছেন তার নিজস্ব অর্থনীতি ও রাজনৈতিক দর্শন থেকে। তিনি কোভিডের অর্থনীতি সামলেছেন এখন সমৃদ্ধি ধরে তিনি যুদ্ধের অর্থনীতি সামলাতে যাচ্ছেন।

বুধবার জাতীয় সংসদের বাজেট অধিবেশনে তিনি এসব কথা বলেন। বুধবার বিকেল ৪টার দিকে দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় ও ২০২৪-২৫ অর্থবছরের বাজেট অধিবেশন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয়।
ফরিদা ইয়াসমিন বলেন, বাজেটের সবচেয়ে বড় ইতিবাচক দিক হচ্ছে প্রণীত বাজেটে কোনো উচ্চাভিলাষ নেই।

সংসদে বাজেট নিয়ে ফরিদা ইয়াসমিন পাঁচটি প্রস্তাবনা দেন। প্রস্তাবনাগুলো হচ্ছে; স্মার্ট বাংলাদেশের নাগরিকদের স্মার্ট করতে শিক্ষা ও প্রযুক্তি খাতে বাজেট আরও বাড়ানো। টেলিফোনের সিম কার্ডের কর বৃদ্ধির প্রস্তাব প্রত্যাহার করার বিষয়টি বিবেচনার জন্য অনুরোধ করেন। যারা কর দেন শুধু তাদের ওপর নানামুখি চাপ প্রয়োগ না করে করদাতার সংখ্যা বাড়ানোর উদ্যোগ গ্রহণ। সংসদ সদস্যদের জন্য সরকারের পক্ষ থেকে যদি একটি গাড়ি বরাদ্দ দেওয়া হয় তাহলে তাদের গাড়ি আমদানি করার প্রয়োজন হয় না। তিনি বিষয়টি বিবেচনা করার জন্য অনুরোধ করেন।

ফরিদা ইয়াসমিন বলেন, রাজস্ব আয় বাড়ানোর জন্য বোর্ড অব ইনভেস্টমেন্টকে ঢেলে সাজাতে হবে। প্রয়োজনে থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ার মডেল করা যায়। বিদেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের মাধ্যমে বাণিজ্য ও রেমিটেন্স বাড়ানোর তাগিদ দেওয়া যেতে পারে। কালো টাকা সাদা করার বিষয়টি ডিফাইন করা উচিত, কোন কোন খাতে ব্যয় করা হবে। যেমন শেয়ার বাজারে বিনিয়োগ করা যেতে পারে। বেসরকারি হাসপাতালগুলো লাগামহীনভাবে রোগীদের কাছ থেকে টাকা আদায় করে কিন্তু কর দেয় না, আমি সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করছি।

বিডি-প্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
1234567
15161718192021
22232425262728
293031    
       
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ