আবারও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ, গ্রেফতার ২৭

প্রকাশিত: ৯:২৩ অপরাহ্ণ, জুন ১২, ২০২৪

আবারও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ, গ্রেফতার ২৭

আবারও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ, গ্রেফতার ২৭

 

অনলাইন ডেস্ক

 

আবারও যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস অঙ্গরাজ্যের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ হয়েছে। সেখানে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভকারীরা আবারও ক্যাম্প স্থাপনের চেষ্টা করলে পুলিশ তা ভণ্ডুল করে দিয়েছে। সেখান থেকে ২৭ জনকে গ্রেফতার করা হয়েছে।

ইউসিএলএ ক্যাম্পাসের নিরাপত্তার দায়িত্বে থাকা অ্যাসিসট্যান্টট ভাইস চ্যান্সেলর রিক ব্রাজিয়েল এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেছেন, স্থানীয় সময় সোমবার রাতে বিক্ষোভের সময় পুলিশ কর্মকর্তারা ওই ২৭ জনকে গ্রেফতার করে।

ইউসিএলএ পুলিশ জানিয়েছে, বিক্ষোভকারীরা বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমে ইচ্ছাকৃতভাবে ব্যাঘাত ঘটানোর চেষ্টা করেছেন এবং একজন কর্মকর্তার কাজে হস্তক্ষেপ করেছিলেন। তাদের ইউসিএলএ থেকে দূরে থাকতে ১৪ দিনের নিষেধাজ্ঞা দিয়ে আদেশ জারি করা হয়েছিল।

ব্রাজিয়েল বলেন, গ্রেফতার হওয়া শিক্ষার্থীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। এর মধ্যে ক্যাম্পাস থেকে নিষিদ্ধ করা এবং ফাইনাল বা উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করতে না পারার মতো শাস্তিও অন্তর্ভুক্ত থাকতে পারে।

বিক্ষোভকারীরা বিভিন্ন স্থানে বারবার তাবু ও ছাউনি স্থাপন ও বাধা সৃষ্টির চেষ্টা করে। এর ফলে আশেপাশের ফাইনাল পরীক্ষা পরিচালনা ব্যাহত হয়।

পুলিশ বলছে, আন্দোলনকারীরা একটি ফোয়ারা, স্প্রে-পেইন্ট ইটের ওয়াকওয়েগুলোও ক্ষতিগ্রস্ত করেছে, অগ্নি সুরক্ষা সরঞ্জামগুলোতে হস্তক্ষেপ করেছে, প্যাটিওর আসবাবপত্র ক্ষতিগ্রস্ত করেছে, বৈদ্যুতিক ফিক্সচার থেকে তার ছিঁড়েছে এবং যানবাহন ভাঙচুর করেছে।

ব্রাজিয়েল জানান, বিক্ষোভ চলাকালীন, হামলার ঘটনাও ঘটে যার ফলে ছয়জন ইউসিএলএ পুলিশ আহত হয়েছে। পাশাপাশি একজন নিরাপত্তা প্রহরী মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে রক্তক্ষরণও হয়েছে।

বিবৃতিতে ব্রাজিয়েল বলেন, “সহজভাবে বলতে গেলে, সহিংস প্রতিবাদের এই কাজগুলো ঘৃণ্য এবং এটি চলতে পারে না।”

মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপজুড়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে প্রতিবাদ শিবির গড়ে উঠেছে। ওইসব বিশ্ববিদ্যালয়ে ইসরায়েল বা এর যুদ্ধ প্রচেষ্টাকে সমর্থন করে এমন সংস্থাগুলোর সাথে ব্যবসা করা বন্ধের দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। আয়োজকরা গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধকে ফিলিস্তিনিদের ওপর গণহত্যা আখ্যা দিয়ে তা বন্ধের আহ্বান জোরদার করার চেষ্টা করছে।

বিক্ষোভের কারণে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বারবার উত্তাল হয়েছে এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে।

ইউসিএলএ সোমবারের প্রতিবাদটি শুরু হয় ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া রিজেন্টদের আসন্ন সাপ্তাহিক অনুষ্ঠান উদ্বোধনের ঠিক কয়েকদিন আগে। সূত্র: সিএনএন, এপি

বিডি প্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
1234567
15161718192021
22232425262728
293031    
       
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ