আমেরিকার সঙ্গে পেট্রোডলার চুক্তির অবসান সৌদির

প্রকাশিত: ১২:০৫ অপরাহ্ণ, জুন ১৫, ২০২৪

আমেরিকার সঙ্গে পেট্রোডলার চুক্তির অবসান সৌদির

প্রতীকী ছবি

আমেরিকার সঙ্গে পেট্রোডলার চুক্তির অবসান সৌদির

অনলাইন ডেস্ক

 

 

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বহুল তাৎপর্যপূর্ণ পেট্টোডলার চুক্তির অবসান ঘটালো সৌদি আরব। গত ৯ জুন চুক্তিটির মেয়াদ শেষ হয়ে যায়। নতুন করে চুক্তিটি নবায়ন করেনি সৌদি কর্তৃপক্ষ। এর মধ্য দীর্ঘ ৫০ বছরের পেট্টোডলার ব্যবস্থার ইতি ঘটল।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, চুক্তিটির অবসানের ফলে সৌদি আরব এখন বহু মুদ্রায় অপরিশোধিত তেল বিক্রি করতে পারবে। অর্থাৎ মার্কিন ডলারের বদলে চীনা আরএমবি, ইউরো, ইয়েন, এবং ইউয়ানসহ বিভিন্ন মুদ্রায় তেল বিক্রি করবে পারবে সৌদি আরব।
পেট্রোডলার কোনও মুদ্রার নাম নয়। অপরিশোধিত তেল রফতানি মার্কিন ডলারে হয় বলে এর এই নামরকরণ হয়েছে।

যুক্তরাষ্ট্র ১৯৭০-এর দশকে এই সুবিধাটি লাভ করে। মধ্যপ্রাচ্যের তেল রফতানিকারক দেশগুলো ওই সময় থেকে কেবল মার্কিন ডলারের মাধ্যমে তেল রফতানি করে আসছে। ফলে বিশ্ব অর্থনীতি এবং ভূরাজনীতিতে ডলার বিশেষ গুরুত্ব পেয়ে যায়।

এর আগে যুক্তরাষ্ট্র স্বর্ণের বিনিময়ের মাধ্যমে ডলারের মূল্যমান নির্ধারণ করত। প্রতি আউন্স স্বর্ণের দাম ধরা হতো ৩৫ ডলার। কিন্তু ১৯৭১ সালে যুক্তরাষ্ট্র গোল্ড স্ট্যান্ডার্ড ত্যাগ করে। পেট্রোডলার সিস্টেম প্রতিষ্ঠিত হয় ১৯৭২ সালে। তবে চুক্তিটি সই হয় ১৯৭৪ সালের ৮ জুন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার এবং সৌদি আরবের প্রিন্স ফাহাদ ইবনে আবদেল আজিজ চুক্তিতে সই করেন। দুই দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সমঝোতা হিসেবে চুক্তিটি হয়।

চুক্তিতে নিশ্চিত করা হয় যে ওপেক সদস্যরা তেল বিক্রি করবে মার্কিন ডলারে। এর বিনিময়ে সৌদি আরবকে সামরিক সুরক্ষা এবং অর্থনৈতিক সুযোগ দেবে যুক্তরাষ্ট্র।

এখন এই চুক্তির অবসানের ফলে বিশ্ব অর্থনীতির অবস্থা বদলে যেতে পারে।

পেট্রোডলার নবায়ন না হওয়ায় বিশ্বের রিজার্ভ কারেন্সিতে মার্কিন ডলারের আধিপত্য দুর্বল হয়ে পড়তে পারে। এর ফলে আন্তর্জাতিক মুদ্রা হিসেবে ডলারের চাহিদা কমে যেতে পারে।

এছাড়া যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতি বাড়তে পারে, সুদের হার আকাশচুম্বি হতে পারে, মার্কিন বন্ড বাজারে অস্থিতিশীলতা দেখা দিতে পারে।

সেই সঙ্গে বিশ্বে সৃষ্টি হতে পারে নতুন সমীকরণের। সৌদি আরব এখন যুক্তরাষ্ট্রের ওপর থেকে নির্ভরশীলতা কমিয়ে চীন এবং ব্রিকস দেশগুলোর সাথে সম্পর্ক জোরদার করতে পারে। সূত্র: ইন্ডিয়া টুডে, সিয়াসত, ডেইলি গার্ডিয়ান

বিডি প্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
1234567
15161718192021
22232425262728
293031    
       
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ