গ্রেটা থুনবার্গের পোস্ট করা টুলকিটের লেখকদের বিরুদ্ধে এফআইআর

প্রকাশিত: ৪:৪২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২১

গ্রেটা থুনবার্গের পোস্ট করা টুলকিটের লেখকদের বিরুদ্ধে এফআইআর

অনলাইন ডেস্ক

 

ভারতে আন্দোলনরত কৃষকদের সহায়তার উপায় বলে দিতে ‘প্রতিবাদী টুলকিটের’ লেখকদের বিরুদ্ধে একটি এফআইআর করার কথা জানিয়েছে দিল্লি পুলিশ। সেখানকার পুলিশের স্পেশাল কমিশনার (ক্রাইম) প্রবীর রঞ্জন বৃহস্পতিবার এমন তথ্য জানিয়েছেন।

পুলিশের অভিযোগ, সরকারের বিরুদ্ধে অসন্তোষ ও বিদ্বেষ উসকে দেওয়ার পরিকল্পনা থেকে এটা করা হয়েছে। তবে এফআইআরে কারও নাম উল্লেখ করা হয়নি।

কৃষক আন্দোলনে সংহতি প্রকাশ করে পরিবেশ আন্দোলনকর্মী গ্রেট থুনবার্গ এই টুলকিট তার টুইটারে শেয়ার দিয়েছেন। ভারতের রাজধানী নয়াদিল্লির উপকণ্ঠে তাঁবু গেড়ে কয়েক হাজার কৃষক গত নভেম্বর থেকে বিক্ষোভ প্রদর্শন করছেন। বার্তা সংস্থা এএফপি, ডন ও আলজাজিরা এমন খবর দিয়েছে।

কৃষকদের ধ্বংস করে দিতে বড় কর্পোরেশনগুলোকে সুযোগ করে দেওয়া আইন বাতিলের দাবিতে তারা রাস্তায় নেমে আসেন। মঙ্গলবার পপ সুপারস্টার রিহান্না ও গ্রেট থুনবার্গ এই বিক্ষোভ নিয়ে সামাজিকমাধ্যমে পোস্ট করলে তা আন্তর্জাতিক রূপ নিয়েছে।

১৫৩এ ধারা (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা উসকে দেওয়া) এবং ১২০বি (ফৌজদারি ষড়যন্ত্র) ধারায় মামলা হয়েছে বলে জানান পুলিশ কর্মকর্তা প্রবীর।

পশ্চিমবঙ্গের দৈনিক আনন্দবাজার পত্রিকা জানায়, কৃষকদের সমর্থন করে মঙ্গলবার রাতে টুইট করেছিলেন থুনবার্গ। ‘হ্যাশট্যাগ ফারমার্স প্রোটেস্ট’ ব্যবহার করে তিনি টুইট করেন, আমরা কৃষক আন্দোলনের পাশে আছি।

‘কৃষকদের পাশে দাঁড়াতে চাইলে ‘#স্ট্যান্ডউইথফার্মার্স #ফার্মার্সপ্রোটেস্ট’ হ্যাশট্যাগ সমর্থন করুন’ বলেও আরেকটি টুইট করেছিলেন এই কিশোরী।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
20212223242526
2728293031  
       
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ