হাকুর বাজার উচ্চ বিদ্যালয়ে শিক্ষক নিয়োগপরীক্ষায় এলাকায় উত্তেজনা,ইউএনও বরাবরে অভিযোগ

প্রকাশিত: ৪:৫৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২১

হাকুর বাজার উচ্চ বিদ্যালয়ে শিক্ষক নিয়োগপরীক্ষায় এলাকায় উত্তেজনা,ইউএনও বরাবরে অভিযোগ

গোয়াইনঘাট প্রতিনিধিঃ
সিলেটের গোয়াইনঘাট উপজেলার ডৌবাড়ী ইউনিয়নের হাকুর বাজার উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও গ্রন্তাগাকারীক নিয়োগ নিয়ে প্রধান শিক্ষক মোঃ জামাল আহমদের উপর অনিয়মের অভিযোগ উঠেছে। এ বিষয়ে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ, এলাকাবাসী একজোট উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক জামাল আহমেদের উপর ক্ষেপে বসেন। পরিস্থিতি স্বাভাবিক রাখতে স্থানীয় এলাকাবাসী গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার তাহমিলুর রহমান বরাবরের একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। অভিযোগ সুত্রে জানাযায়, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দের সম্মতিক্রমে গত ৪অক্টোবর ২০২০ইং বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও গ্রন্তাগাকারীক নিয়োগের জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশের রেজুলেশন পাশ হয়। পরে গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশ হলে উপরোক্ত দুটি পদের বিপরীতে দেশের দূর-দূরান্ত থেকে উক্ত পদগুলোতে চাকুরি প্রাপ্তির প্রত্যাশায় শতাধিক আবেদন পড়ে। বিজ্ঞপ্তি অনুযায়ী (০৩ ফেব্রয়ারী) বুধবার দুটি পদের প্রার্থী বাছাইয়ের জন্য দিন তারিখ ঠিক থাকলেও। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দকে বাদ দিয়ে নিয়োগ পরিক্ষা গ্রহনের খবর স্থানীয় এলাকায় চাউর হলে। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দের মধ্যে ব্যাপক বাকবিতন্ডা সৃষ্টি হলে বিদ্যালয়ের আওতাধীন এলাকা থমথমে অবস্থা বিরাজ করছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যাক্তি জানান, প্রধান শিক্ষক মোঃ জামাল আহমদ বিদ্যালয় প্রতিষ্ঠাকালীন সময় থেকে চাকুরী করার সুবাদে নিজের আধিপত্য বিস্তার করতে থাকেন। যার প্রেক্ষিতে প্রভাব খাটিয়ে এবং বড় অংকের উৎকোচের বিনিময়ে নিজের পছন্দ মতো প্রার্থী বাছাইয়ের জন্য পরিক্ষা নামের একটি নাটক মঞ্চায়ন করেছেন। এ দিকে পরীক্ষা বঞ্চিত ও সংশ্লিষ্ট পদে চাকুরী প্রত্যাশীরা রয়েছেন বিপাকে এ ঘটনায় হাকুর বাজার এলাকা তথা গোয়াইনঘাট উপজেলা জুড়ে তোলপাড় চলছে। অভিযোগকারীরা আরোও জানান, গোয়াইনঘাট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম এবং প্রধান শিক্ষক মোঃ জামাল আহমদসহ একটি স্বার্থনেশী মহল উৎকোচ চুক্তির মাধ্যমে তাদের পছন্দসই প্রার্থীদের পরীক্ষার জন্য বাছাই করে প্রস্তুুত রেখেছেন। এতে করে যোগ্য মেধাবী শিক্ষকরা চাকুরি বঞ্চিত হওয়ার সম্ভাবনা রয়েছে। তড়িগড়ি করে প্রধান শিক্ষকের পছন্দসই প্রার্থীদের নিয়োগ পায়তারা করা হচ্ছে। গোয়াইনঘাট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ নজরুল ইসলামের বিরুদ্ধেও ইতিপূর্বে নানা অনিয়মের অভিযোগে একাধিক বার সংবাদ প্রকাশিত হয়েছে। অনতি বিলম্বে বিতর্কিত এই নিয়োগ পরীক্ষা বাতিল এবং স্বচ্ছ প্রক্রিয়ায় সহকারী শিক্ষক এবং গ্রন্তাগাকারীক সৃষ্ট পদে নিয়োগের জন্য জোর দাবি জানিয়েছেন এলাকাবাসী।

এ বিষয়ে হাকুর বাজার উচ্চ বিদ্যায়ের প্রধান শিক্ষক মোঃ জামাল আহমদের সাথে কথা হলে তিনি বলেন, দুটি পদের নিয়োগ পরিক্ষা নিয়ে টুকটাক সমস্যা বিরাজমান থাকায় আপাতত স্থগিত করা হয়েছে। সৃষ্ট সমস্যার সমাধান হলে পরবর্তী সময়ে পরিক্ষা কার্যক্রম সম্পন্ন করা হবে।

এলাকাবাসীর পক্ষে স্মারক লিপিতে স্বাক্ষর করেছেন, কৃপাসিন্ধু চক্রবর্তী, অনিল সরকার, মোঃ মিছবাহ উদ্দিন, শহীদ উল্লাহ, জহির উদ্দিন, শহীদুর রহমান, রফিকুল ইসলাম,কামাল উদ্দিন, আব্দুস সালাম, জাকারিয়া আহমদ, আতিউল্লা প্রমূখ। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম জানান, আজ ৩ ফেব্রুয়ারী (বুধবার) হাকুর বাজার উচ্চবিদ্যালয়ে সহকারী শিক্ষক ও গ্রন্তাগাকারীক নিয়োগ পরিক্ষার নির্ধারিত তারিখ ছিল। হঠাৎ করে হাকুর বাজার উচ্চবিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি অসুস্থ হয়ে পড়ায় আজকের শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল করা হয়েছে। পরবর্তীতে যথা নিয়মে উক্ত পরীক্ষা অনুষ্ঠিত হইবে। এ বিষয়ে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার তাহমিলুর রহমান বলেন, হাকুর বাজার উচ্চবিদ্যালয়ের শিক্ষক নিয়োগ নিয়ে বিদ্যালয় পরিচালনা কমিটি ও প্রধান শিক্ষকের মধ্যে অসন্তোষের খবর পাওয়া গেছে। স্থানীয় এলাকাবাসী উক্ত বিদ্যালয়ে বিধি মোতাবেক শিক্ষক নিয়োগের দাবি জানিয়ে একটি দরখাস্ত উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ে পাঠিয়েছেন বলে খবর পেয়েছি। আমি সিলেট শহরে একটি সরকারি সভায় থাকায় দরখাস্তটি দেখা সম্ভব হয়নি। তবে বিদ্যালয়টির আজকের শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল করা হয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
20212223242526
2728293031  
       
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ