প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষায় আসন প্রতি ১০ শিক্ষার্থী

প্রকাশিত: ১২:৩৯ অপরাহ্ণ, জুন ২০, ২০২২

প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষায় আসন প্রতি ১০ শিক্ষার্থী

সিলনিউজ ডেস্ক :: ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের জন্য লড়বেন ১০ শিক্ষার্থী। এই শিক্ষাবর্ষে দেশের তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে মোট আসন রয়েছে ৩ হাজার ২৩১টি। এসব আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেবেন ৩৩ হাজার শিক্ষার্থী।

এদিকে প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন শেষ হয়েছে রোববার (১৯ জুন)। বিকেল ৫টায় আনলাইনে এই আবেদন প্রক্রিয়া শেষ হয়।

কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. কে. এম আজহারুল হাসান বলেন, আজ বিকেলে ৫টা পর্যন্ত যেসব ভর্তিচ্ছু আবেদন করেছেন তারা আগামীকাল বিকেলে ৫টা পর্যন্ত অনলাইনে আবেদন ফি প্রদান করতে পারবেন। এরপর ৪ জুলাই ভর্তি পরীক্ষায় যোগ্য প্রার্থীদের নাম প্রকাশ করা হবে।

তিনি আরো জানান, এবার ৩৩ হাজার ভর্তিচ্ছুকে ভর্তি পরীক্ষায় বসার সুযোগ দেয়া হবে। এর বাইরে আর কোন পরীক্ষার্থীকে এবার ভর্তি পরীক্ষায় বসার সুযোগ দেয়া হবে না।

দ্বিতীয়বারের মতো প্রকৌশল গুচ্ছে ভর্তি পরীক্ষা নেওয়া তিনটি বিশ্ববিদ্যালয় হলো—চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

গত ৬ জুন অনলাইনের মাধ্যমে ভর্তি আবেদন কার্যক্রম শুরু হয়। আবেদনকারীদের ‘ক’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর উন্নয়ন ও পরিকল্পনা বিভাগে ১২০০ টাকা ফি দিয়ে আর ‘খ’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর উন্নয়ন ও পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগের ১৩০০ টাকা ফি দিয়ে আবেদন করতে হয়।

আগামী ৬ আগস্ট ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের মেধাস্থান অনুযায়ী মেধাতালিকা প্রকাশ, বিশ্ববিদ্যালয় ও বিভাগ পছন্দ প্রদানের নির্দেশনা, ভর্তির নিয়মাবলী ও ভর্তির তারিখ প্রকাশ করা হবে ২৩ আগস্ট।

এবার প্রকৌশল গুচ্ছে আসন বেড়েছে ৩০টি। ২০২১-২২ শিক্ষাবর্ষে তিন বিশ্ববিদ্যালয়ে আসন থাকবে ৩ হাজার ২৩১টি, যা গতবার ছিল ৩ হাজার ২০১টি।

প্রথমবারের মতো দেশের তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার যাত্রা শুরু হয়েছিলো ২০২০-২১ শিক্ষাবর্ষে। তখন নেতৃত্বে ছিলো চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।

এতে সভাপতি ছিলেন চুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মইনুল ইসলাম। সদস্য সচিব ছিলেন চুয়েটের অধ্যাপক ড. কাজী আফজালুর রহমান। অত্যন্ত দক্ষতার সঙ্গে গতবারের প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষা শেষ করে উক্ত কমিটি।

সাধারণ প্রকৌশল বিভাগসহ এবং নগর ও পরিকল্পনা বিভাগ, অর্থাৎ গ্রুপ ‘ক’-তে এমসিকিউ পদ্ধতিতে ৫০০ নম্বর। প্রকৌশলের পাশাপাশি স্থাপত্য বিভাগ নিয়ে গ্রুপ ‘খ’-তে ৭০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিলো।
সূত্র : ডেইলি বাংলাদেশ
এস:এম:শিবা

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ