আজ খুলেছে অফিস-আদালত

প্রকাশিত: ২:১১ অপরাহ্ণ, আগস্ট ৩, ২০২০

আজ খুলেছে অফিস-আদালত

অনলাইন ডেস্ক :: পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ৩ দিনের ছুটি শেষে আজ (সোমবার) অফিস-আদালত খুলেছে। খুলেছে ব্যাংক-বীমা ও শেয়ারবাজারও। সরকারি, আধাসরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত অফিসের কর্মকর্তা-কর্মচারীরা ঈদুল আজহার ৩ দিন ছুটি ভোগ শেষে আজ থেকে কাজে যোগ দিয়েছেন।

গত শুক্রবার থেকে ঈদুল আজহার তিন দিনের ছুটি শুরু হয়। পরদিন শনিবার ঈদুল আযহা পালিত হয়। রোববার ছিল ঈদের ছুটির শেষ দিন।

মহামারিকালের ঈদে আগের মতো উৎসব পালনে আনুষ্ঠানিকতার সুযোগ না থাকলেও ছুটি শেষে অফিসের প্রথম দিনে সহকর্মীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় চলে।

এবারের ঈদের ছুটির সময় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বাধ্যতামূলক কর্মস্থলে থাকতে হয়েছে। তারা কর্মস্থল ত্যাগ করতে পারেননি। গত ১৩ জুলাই অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে কর্মস্থল ত্যাগ না করার সিদ্ধান্ত গৃহীত হয়। ওই সভা থেকে ঈদের ছুটির সময় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে থাকার নির্দেশনা দেয়া হয়।

ঈদে গার্মেন্টসসহ বেসরকারি প্রতিষ্ঠানের ছুটিও ৩ দিন রাখা হয়। ঈদের আগে পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র পক্ষ থেকে গার্মেন্টস কর্মীদের ঈদে রাজধানী ছেড়ে না যাওয়ার আহবান জানানো হয়েছিল। ফলে বেসরকারি প্রতিষ্ঠানের কর্মরতদেরও আজ থেকে কর্মস্থলে যোগ দিতে হচ্ছে।

এদিকে, রোববার জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে বলেন, করোনা পরিস্থিতিতে কোরবানির ঈদের আগে যেভাবে অফিস চলেছে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সেভাবেই সবকিছু চলতে থাকবে। গত ১ জুলাই থেকে যেভাবে অফিস চলছে সরকার তাকে আর ‘সীমিত পরিসরে’ বলছে না। ঈদের আগে অফিস যেভাবে চলছিল, সেভাবেই চলবে।

১ জুলাই থেকে ৩ অগাস্ট পর্যন্ত কীভাবে সরকারের বিভিন্ন কর্মকাণ্ড পরিচালিত হবে সে বিষয়ে বিধিনিষেধ দিয়ে গত ৩০ জুন আদেশ জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ২৬ মার্চ থেকে চলা টানা ৬৬ দিনের লকডাউন ওঠার পর গত ৩০ মে থেকে সীমিত পরিসরে অফিস চালুর পর বিধি-নিষেধগুলো ক্রমান্বয়ে শিথিল করছে সরকার। তবে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি আগামী ৩১ অগাস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ