সিলেটে বিদেশযাত্রীদের জন্য আরও সহজ হলো করোনা পরীক্ষা

প্রকাশিত: ৯:৫৮ অপরাহ্ণ, আগস্ট ৪, ২০২০

সিলেটে বিদেশযাত্রীদের জন্য আরও সহজ হলো করোনা পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক :

সমালোচনার মুখে সিলেটে বিদেশযাত্রীদের করোনা সনাক্তকরণ পরীক্ষা আরও সহজ করেছে সিলেটের সিভিল সার্জনের কার্যালয়। এখন থেকে একবার স্বশরীরে উপস্থিত হয়েই করোনা পরীক্ষা করিয়ে রিপোর্ট পাবেন বিদেশযাত্রীরা। আগে নিবন্ধন, নমুনা প্রদান ও রিপাের্ট নেওয়ার জন্য তিনদফা স্বশরীরে হাজির হতে হতো তাদের।

তিনদফা হাজির হতে হওয়ায় করোনা পরীক্ষা করাতে এসে দুর্ভোগে পড়েন সিলেটের প্রবাসীরা। এতে করোনা সংক্রমণের ঝুঁকিও বেড়ে যায়। তবে মঙ্গলবার (৪আগস্ট) সিলেটের সিভিল সার্জন কার্যালয় থেকে প্রদত্ত বিদেশগামীদের করোনা পরীক্ষার নতুন সূচিতে জানানো হয়েছে, এখন থেকে একবার স্বশরীরে হাজির হলেই চলবে প্রবাসীদের।

সিভিল সার্জন কার্যালয় থেকে প্রেরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে জানানো হয়, সিলেট বিভাগের বিদেশযাত্রীদের সিলেট সিভিল সার্জন কার্যালয়ে এসে রেজিস্ট্রেশন করে আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে গিয়ে নমুনা জমা দিতে হবে। বিদেশযাত্রীদের নির্ধারিত সিডিউল অনুযায়ী নমুনা জমা দেওয়ার আগের দিন সিভিল সার্জন কার্যালয়ে গিয়ে নিবন্ধন করতে হবে। তবে নিবন্ধনের জন্য যাত্রীদের সরাসরি উপস্থিত না থাকলেও হবে। এদিকে টিকেটের উল্লেখিত ফ্লাইট শিডিউল অনুযায়ী নির্ধারিত দিনে নিবন্ধন এবং নমুনা প্রদানে অনুপস্থিত থাকলে পরবর্তীতে নিবন্ধন ও নমুনা প্রদানের আর কোন সুযোগ থাকবে না। নিবন্ধনের সময় দুই কপি পাসপোর্ট সাইজ ছবি, পাসপোর্টের মূল কপি, দুই সেট ফটোকপি, বিমান টিকিটের মূল কপি এবং দুই সেট ফটোকপি সঙ্গে নিয়ে আসতে হবে। এছাড়া ৩ হাজার ৫০০ টাকা ফি প্রদান করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, করোনা পরীক্ষার নিবন্ধনের জন্য নগরীর চৌহাট্টা এলাকার সিলেট সিভিল সার্জন কার্যালয়ের বুথে সকাল সাড়ে নয়টা থেকে দুপুর বারোটার মধ্যে আসতে হবে। এখানেই নমুনা পরীক্ষার জন্য নির্ধারিত ফি আদায় করতে হবে। আর নমুনা জমা দেওয়ার জন্য সকাল সাড়ে নয়টায় উপশহরস্থ আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে নিবন্ধন ফি রশিদসহ উপস্থিত থাকতে হবে। যাত্রীগণ নমুনা প্রদানের পর থেকে ফ্লাইটের আগ পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে কোয়ারেন্টিনে থাকার জন্য অনুরোধ করা হয়। নমুনা জমা দেওয়ার পরের দিন সিলেট সিভিল সার্জন কার্যালয়ের নির্দিষ্ট বুথ থেকে রির্পোট সংগ্রহ করতে হবে। তবে রিপোর্ট সংগ্রহের জন্য যাত্রীদের সরাসরি উপস্থিত না থাকলেও হবে।

সিভিল সার্জন কার্যালয় থেকে দেওয়ি সিডিউল অনুযায়ী- আগামী ৯ আগস্ট যাদের ফ্লাইট তারা ৫ আগস্ট নিবন্ধন করেন এবং ৬ আগস্ট নমুনা জমা দিবেন, আগামী ১০ আগস্ট যাদের ফ্লাইট তারা আগামী ৬ আগস্ট নিবন্ধন করবেন এবং ৭ আগস্ট নমুনা জমা দিবেন, আগামী ১১ আগস্ট যাদের ফ্লাইট তারা আগামী ৭ আগস্ট নিবন্ধন করবেন এবং ৮ আগস্ট নমুনা জমা দিবেন, আগামী ১২ আগস্ট যাদের ফ্লাইট তারা ৮ আগস্ট নিবন্ধন করবেন এবং ৯ আগস্ট নমুনা জমা দিবেন, আগামী ১৩ আগস্ট যাদের ফ্লাইট তারা ৯ আগস্ট নিবন্ধন করবেন এবং ১০ আগস্ট নমুনা জমা দিবেন, আগামী ১৪ আগস্ট যাদের ফ্লাইট তারা আগামী ১০ আগস্ট নিবন্ধন করবেন এবং ১১ আগস্ট নমুনা জমা দিবেন, আগামী ১৫ আগস্ট যাদের ফ্লাইট তারা আগামী ১১ আগস্ট নিবন্ধন করবেন এবং ১২ আগস্ট নমুনা জমা দিবেন, আগামী ১৬ আগস্ট যাদের ফ্লাইট তারা ১২ আগস্ট নিবন্ধন করবেন এবং ১৩ আগস্ট নমুনা জমা দিবেন, আগামী ১৭ আগস্ট যাদের ফ্লাইট তারা আগামী ১৩ আগস্ট নিবন্ধন করবেন এবং ১৪ আগস্ট নমুনা প্রদান করবেন, আগামী ১৮ আগস্ট যাদের ফ্লাইট তারা আগামী ১৪ আগস্ট নিবন্ধন করবেন এবং ১৫ আগস্ট নমুনা জমা দিবেন, আগামী ১৯ আগস্ট যাদের ফ্লাইট তারা আগামী ১৫ আগস্ট নিবন্ধন করবেন এবং ১৬ আগস্ট নমুনা জমা দিবেন, আগামী ২০ আগস্ট যাদের ফ্লাইট ১৬ আগস্ট নিবন্ধন করবেন এবং ১৭ আগস্ট নমুনা জমা দিবেন, আগামী ২১ আগস্ট যাদের ফ্লাইট তারা আগামী ১৭ আগস্ট নিবন্ধন করবেন এবং ১৮ আগস্ট নমুনা জমা দিবেন, আগামী ২২ আগস্ট যাদের ফ্লাইট তারা আগামী ১৮ আগস্ট নিবন্ধন করবেন এবং ১৯ আগস্ট নমুনা জমা দিবেন, আগামী ২৩ আগস্ট যাদের ফ্লাইট তারা আগামী ১৯ আগস্ট নিবন্ধন করবেন এবং ২০ আগস্ট নমুনা জমা দিবেন, আগামী ২৪ আগস্ট যাদের ফ্লাইট তারা আগামী ২০ আগস্ট নিবন্ধন করবেন এবং ২১ আগস্ট নমুনা জমা দিবেন আর আগামী ২৫ আগস্ট যাদের ফ্লাইট তারা আগামী ২১ আগস্ট নিবন্ধন করবেন এবং ২২ আগস্ট নমুনা জমা দিবেন।