বঙ্গবন্ধু হত্যার নেপথ্য নায়কদের দ্রুত চিহ্নত করুন

প্রকাশিত: ১২:৪০ পূর্বাহ্ণ, আগস্ট ১৭, ২০২০

বঙ্গবন্ধু হত্যার নেপথ্য নায়কদের দ্রুত চিহ্নত করুন

রুহুল কুদ্দুস বাবুল :
◾বঙ্গবন্ধু হত্যার একটা রাজনৈতিক উদ্দেশ্য ছিল। সেটা বুঝতে পারলেই স্পষ্ট হয় নেপথ্য নায়ক কারা। খন্দকার মোশতাক ক্ষমতা দখলের কয়েক ঘন্টার মধ্যে ক্ষমতা সংহত করতে সক্ষম হয়। সেনাপতিদের সমর্থন তো ছিলই সেইসাথে আওয়ামীলীগের নেতারাও হুমরি খেয়ে পড়েছিল। পার্লামেন্ট বসিয়ে মোশতাককে বৈধতাও দেয়া হয়। জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপটেন মনসুর আলী, এ এইচ এম কামরুজ্জামান, আব্দুস সামাদ আজাদসহ অসংখ্য নেতা কর্মি জীবনের ভয় ত্যাগ করে মোশতাককে ঘৃণাভরে প্রত্যাখান করেছেন।
যারা অস্ত্র হাতে সরাসরি হত্যাকাণ্ডে অংশ নিয়েছে তাদের বিচার হয়েছে। নেপথ্য নায়ক অর্থাৎ ষড়যন্ত্রকারীদের বিচার তো দূরে থাক চিহ্নিতও করা হয়নি। এদের চিহ্নিত করা ও বিচার করে দোষী সাব্যস্থ করা দরকার। এরা ছদ্মবেশে আওয়ামীলীগের নেতৃত্বেও ঢুকে পড়েছে এমপি, মন্ত্রিও হয়েছে।
৭৫ পরবর্তি মোশতাকের দুই মাসের শাসনের পরে পর্যায়ক্রমে যারা ক্ষমতায় এসেছে তারা সকলেই রাজনৈতিক উদ্দেশ্যটা সুনিপুনভাবে বাস্তবায়ন করেছে। মুক্তিযুদ্ধের অর্জনগুলো পাল্টে দিয়ে পাকিস্তানি আদর্শে দেশকে নিয়ে গেল। বঙ্গবন্ধুর সাথে মুক্তিযুদ্ধের বাংলাদেশের আদর্শকেও হত্যা করেছিল খুনিচক্র। এখানেই রাজনৈতিক উদ্দেশ্যটা পরিষ্কার হয়।
১৯৭৫-এর ১৫ আগষ্টের হত্যাকাণ্ড আর ২০০৪ সালের ২১ আগষ্টের হত্যাকাণ্ড একই সুত্রে গাঁথা। এখানেও রাজনৈতিক উদ্দেশ্য স্পষ্ট হয়।
এখন এক শ্রেণীর আওয়ামীলীগ দাবিদার লেখক, নব্য আওয়ামীলীগ নেতা-কর্মি বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবকে মোহাম্মদ আলী জিন্নাহ বানানোর চেষ্টায় লিপ্ত। এখানেও রাজনৈতিক উদ্দেশ্য স্পষ্ট হয়।
আইনমন্ত্রি আনিসুল হক বলেছেন বঙ্গবন্ধু হত্যার নেপথ্য নায়কদের চিহ্নিত করতে কমিশন গঠন করা হবে। সচেতন জনগণের দীর্ঘদিনের দাবী এমন একটা কমিশন গঠন করে ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ডের নেপথ্য নায়কদের চিহ্নিত করে বিচার করা হোক। আইনমন্ত্রির কথার বাস্তবরূপ দেখতে চাই।
স্মরণ রাখতে হবে মোশতাকের ইমামরা এখনও ইমামতি করছে।
রুহুল কুদ্দুস বাবুল
১৭.০৮.২০২০

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
15161718192021
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ