আইএসের ‘ডিজিটাল লাইব্রেরির’ খোঁজ মিলেছে যেভাবে

প্রকাশিত: ১১:৪১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০২০

আইএসের ‘ডিজিটাল লাইব্রেরির’ খোঁজ মিলেছে যেভাবে

অনলাইন ডেস্ক :

অনলাইনে ইসলামিক স্টেটের (আইএস) বিপুল গোপন তথ্যভাণ্ডারের সন্ধান পেয়েছে ইন্সটিটিউট অব স্ট্রাটেজিক ডায়ালগ (আইএসডি) নামের গবেষণা সংস্থার গবেষকরা। যাকে বলা হচ্ছে জঙ্গিগোষ্ঠীটির ডিজিটাল লাইব্রেরি।

এই লাইব্রেরিতে আইএসের চরমপন্থী মতাদর্শের অনেক জিনিস রাখা আছে। এখানে আছে ৯০ হাজারের বেশি আইটেম, যেখানে প্রতি মাসে ১০ হাজার মানুষ ঢুঁ মারে। খবর বিবিসির।

ইন্টারনেটে যেন ক্রমাগত চরমপন্থী মতাদর্শের নানা বিষয় দেয়া যায়, সেই উদ্দেশ্যেই এই লাইব্রেরি করা হয়েছে মনে করছেন গবেষকরা। তবে এই লাইব্রেরি বন্ধ করা যাচ্ছে না।

কারণ নির্দিষ্ট কোথাও এর তথ্য সংরক্ষিত নয়। ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী কর্তৃপক্ষকে এই অনলাইন লাইব্রেরির ব্যাপারে সতর্ক করে দেয়া হলেও এটির কলেবর বেড়েই চলেছে।

লাইব্রেরিটির প্রথম খোঁজ মেলে ২০১৯ সালের অক্টোবরে আইএসের গুরুত্বপূর্ণ নেতা আবু বকর আল বাগদাদি নিহত হলে।

তখন জঙ্গিগোষ্ঠীটিকে সমর্থন করে এমন সোশ্যাল মিডিয়া পোস্টের নিচে এর লিংক দেয়া থাকত। এর ভিত্তিতেই গবেষণা চালিয়ে লাইব্রেরির খোঁজ পাওয়া যায়। সেখানে ৯টি ভিন্ন ভাষায় অনেক দলিল ও ভিডিও রাখা ছিল।

এর মধ্যে ২০১৭ সালের ২২ মে ম্যানচেস্টার অ্যারেনায় হামলা, ২০০৫ সালের ৭ জুলাই লন্ডনে হামলা ও ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে হামলার ঘটনার বিস্তারিত তথ্য ছিল।

এই লাইব্রেরির খোঁজ পাওয়া আইএসডির উপ-পরিচালক মোস্তাফা আইয়াদ বলেন, একটা হামলা চালানোর পরিকল্পনা করার জন্য যেসব বিষয় জানা দরকার, তার সবই সেখানে আছে। কীভাবে একজন ভালো সন্ত্রাসবাদী হতে হবে, তাও শেখানোর সব কিছুই সেখানে আছে।

আইএসডি এই লাইব্রেরির নাম ‘ক্যালিফেট ক্যাশে’ বা খেলাফতের গোপন ভাণ্ডার দিয়েছে। কয়েক মাস ধরে এই লাইব্রেরি নিয়ে গবেষণা চালিয়ে গবেষকরা বের করার চেষ্টা করেছেন এটা কিভাবে তৈরি হয়েছে, কিভাবে চালানো হয় এবং সাইটে ভিজিটর কারা।

এই লাইব্রেরির সব তথ্য ছড়ানো আছে এক বিকেন্দ্রীকৃত ব্যবস্থায়। বিভিন্ন জায়গায় রাখা সার্ভারের মাধ্যমে যে কেউ অনলাইনে তথ্য শেয়ার করতে পারে।

এ কারণে এই সাইটটি বন্ধ করা সহজ নয় বলে মনে করছেন গবেষকরা। সংগ্রহশালা বেড়েই চলেছে, এই ভাণ্ডার অনলাইনে যতক্ষণ আছে, ততক্ষণ তার নতুন নতুন আইটেম দিয়ে তাদের কাজ চালিয়ে যেতে পারবে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
1234567
15161718192021
22232425262728
293031    
       
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ