পিএসসির চেয়ারম্যান তালিকায় সিলেটের নজিবুর রহমান

প্রকাশিত: ১২:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২০

পিএসসির চেয়ারম্যান তালিকায় সিলেটের নজিবুর রহমান

অনলাইন ডেস্ক: চলতি মাসেই অবসরে যাচ্ছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। পরবর্তী চেয়ারম্যান হিসেবে কে আসছেন? বর্তমানে সেই গুঞ্জনই চলছে পিএসসিসহ বিভিন্ন মহলে। তবে এ তালিকা পাঁচজনের নাম শোনা যাচ্ছে। এরমধ্যে এগিয়ে রয়েছেন সুনামগঞ্জ ছাতকের সন্তান প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান।

জানা গেছে, আগামী ১৮ সেপ্টেম্বর ড. মোহাম্মদ সাদিক অবসরে যাচ্ছেন। তবে তার অবসরে যাওয়ার পর কে বসছেন সাংবিধানিক এ পদটিতে। এটি নিয়ে বেশ জল্পনা কল্পনা শুরু হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, পরবর্তী চেয়ারম্যান হিসেবে নিয়োগের জন্য ইতোমধ্যে কয়েকজনের নাম উচ্চপর্যায়ে আলোচনা চলছে। তাদের মধ্যে সবচেয়ে বেশি এগিয়ে আছেন সরকারি কর্মকমিশনের সদস্য এস এম গোলাম ফারুক। গত বছরের সেপ্টেম্বরে তিনি পিএসসির সদস্য হিসেবে নিযুক্ত হন।

পিএসসির সদস্য হওয়ার আগে এ যাবতকালের কর্মজীবনে তিনি স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এবং পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। শোনা যাচ্ছে- পিএসসির পরবর্তী চেয়ারম্যান নিয়োগের তালিকায় প্রথম অবস্থানে রয়েছে তার নাম।

জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান, পিএসসির আরেক সদস্য ফয়েজ আহম্মদ, ইউজিসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাসসের চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক-এর নামও রয়েছে এই তালিকায়। এক্ষেত্রে অনেকটা এগিয়ে রয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান।
তিনি ১৯৬০ সালের ৩১ ডিসেম্বর সুনামগঞ্জের ছাতকে জন্মগ্রহণ করা নজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে পড়াশোনা করেছেন। জাতিসংঘ স্থায়ী মিশনের ইকোনমিক মিনিস্টার এবং ইউএনডিপির সহকারী আবাসিক পরিচালক হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা থাকা নজিবুর রহমান এক সময় প্রয়াত স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীর একান্ত (পিএস) সচিবের দায়িত্ব পালনও করেছেন।

এছাড়া চেয়ারম্যান হওয়ার দৌড়ে আরও বেশ কয়েকজন প্রাক্তন আমলার নাম শোনা যাচ্ছে। সংবিধানের ১৩৯ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘পিএসসির চেয়ারম্যান বা কোনো সদস্যের দায়িত্ব গ্রহণের তারিখ থেকে পাঁচ বছর বা ৬৫ বছর পূর্ণ হওয়া—এর মধ্যে যেটি আগে ঘটবে সে পর্যন্ত কমিশনের দায়িত্ব পালন করতে পারবেন না।’ ফলে ৬৫ বছর পূর্ণ হওয়ায় ড. মোহাম্মদ সাদিক বিদায় নিচ্ছেন।

তথ্যমতে, ২০০৪ সালে সংবিধানের চতুর্দশ সংশোধনীর মাধ্যমে পিএসসির চেয়ারম্যানের অবসরের বয়স ৬২ বছর থেকে ৬৫ বছর করা হয়। বাংলাদেশের সংবিধানের ১৩৮(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি এ পদে নিয়োগ দিয়ে থাকেন। সূত্র: জাগো নিউজ ২৪।

১৯৭২ সালে প্রতিষ্ঠিত সাংবিধানিক এই প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হিসেবে এ পর্যন্ত দায়িত্ব পালন করেছেন মোট ১৩ জন ব্যক্তি। পিএসসির প্রথম চেয়ারম্যান ছিলেন ড. এ কিউ এম বজলুর করিম। ১৩তম ব্যক্তি হিসেবে দায়িত্ব পালন করছেন বর্তমান চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। ২০১৬ সালের ২৫ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে ড. মোহাম্মদ সাদিককে পিএসসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয় সরকার।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
1234567
15161718192021
22232425262728
293031    
       
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ