‘মাছি তাড়ানোর মতোই তাকে বাদ দেয়া হয়েছে’

প্রকাশিত: ৭:৪১ অপরাহ্ণ, জুলাই ১১, ২০২০

‘মাছি তাড়ানোর মতোই তাকে বাদ দেয়া হয়েছে’

স্পোর্টস ডেস্ক :

ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানেকে দুধের ওপর থেকে মাছি তাড়ানোর মতো করেই ওয়ানডে দল থেকে বাদ দেয়া হয়েছে। এমনটি দাবি করছেন ভারতীয় সাবেক তারকা ক্রিকেটার ও জনপ্রিয় ধারাভাষ্যকার আকাশ চোপড়া।

সম্প্রতি নিজের ইউটিউব চ্যানেলে আকাশ চোপড়া বলেছেন, চার নম্বর পজিশনে আজিঙ্কা রাহানের রেকর্ড ভালো। চার নম্বরে যদি কেউ ধারাবাহিক ভালো পারফরম্যান্স করে আর স্ট্রাইক রেটও ৯৪-এর আশপাশে হয় তাহলে তাকে কেন বেশি সুযোগ দেয়া হবে না? হঠাৎই দল থেকে বাদ দেয়া হয়েছিল রাহানেকে।

আকাশ চোপড়া আরও বলেছেন, যেভাবে দুধের ওপর থেকে মাছি তাড়ানো হয়, ঠিক সেভাবে রাহানেকে ওয়ানডে দল থেকে বাদ দেয়া হয়েছে। ওর সঙ্গে কেন এমনটা করা হল? আমার মনে হয় ওর প্রতি সুবিচার করা হয়নি।

ভারতের হয়ে ১০টি টেস্ট ম্যাচে অংশ নেয়া সাবেক তারকা ক্রিকেটার আকাশ চোপড়া আরও বলেছেন, ভারত যদি ইংল্যান্ডের মতো দল হতো। যদি প্রতি ম্যাচে ৩৫০ রান করার কথা ভাবত তাহলে কথা ছিল। কিন্তু আমরা তো সেভাবে খেলি না। আমরা এখনও ইনিংস গড়ার কথা ভাবি। এমন দল গড়ি যাতে ৩২৫ রানের আশপাশে রান করা যায়। তাই আজিঙ্কা রাহানে দলে ফিট হতেই পারে। আমার মনে হয় ওর প্রতি অবিচার হয়েছে।

২০১৭ সালের সেপ্টেম্বর-অক্টোবরে অস্ট্রেলিয়ার বিপক্ষে কলকাতা, ইনডোর, বেঙ্গালুরু এবং নাগপুরে টানা চার ওয়ানডে ম্যাচে যথাক্রমে ৫৫, ৭০, ৫৩ ও ৬১ রানের ইনিংস খেলেন রাহানে। ঠিক পরের বছরের ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে ডারবানে খেলেন ৭৯ রানের ইনিংস।

টানা পাঁচটি ওয়ানডে ম্যাচে ফিফটি করার পর কেপ টাউন, জোহানেসবার্গ, পোর্ট এলিজাবেথ ও সেঞ্চুরিয়নে (১১, ৮ , ৮ ও ৩৪*) বড় ইনিংস খেলতে না পারায় ভারতীয় ওয়ানডে দল থেকে বাদ পড়ে যান রাহানে। গত দুই বছরে ভারত ৪৮টি ওয়ানডে ম্যাচ খেললেও তাতে সুযোগ হয়নি রাহানের।

এ ব্যাপারে আকাশ চোপড়া বলেছেন, ওয়ানডে দল থেকে যখন রাহানেকে বাদ দেয়া হয়েছিল, তখন ও ভালোই পারফরম্যান্স করছিল। ভালো খেলার পরও কাউকে বাদ দেয়া উচিত নয়। সত্যি বলতে দক্ষিণ আফ্রিকায় ও বেশ ভালো খেলছিল। ২০১৮ সালে ওর খেলার কথা আমার আজও মনে আছে। ওর আবার সুযোগ পাওয়া উচিত ছিল।

ভারতের হয়ে ৯০টি ওয়ানডে ম্যাচ খেলে ৩টি সেঞ্চুরি আর ২৪টি ফিফটির সাহায্যে ৩৫.২৬ গড়ে ২ হাজার ৯৬২ রান করেছেন আজিঙ্কা রাহানে। এ টপঅর্ডার ব্যাটসম্যান এখনও পর্যন্ত ৬৫টি টেস্ট ম্যাচ খেলে ১১টি সেঞ্চুরির সাহায্যে ৪ হাজার ২০৩ রান করেছেন। আর টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়ে এক ফিফটির সাহায্যে সংগ্রহ করেছেন ৩৭৫ রান।