লন্ডন ডকল্যান্ডসের যাদুঘরের বাইরে থেকে স্লেভ ব্যবসায়ীর মূর্তি অপসারন

প্রকাশিত: ৫:০৯ অপরাহ্ণ, জুন ১০, ২০২০

লন্ডন ডকল্যান্ডসের যাদুঘরের বাইরে থেকে স্লেভ ব্যবসায়ীর মূর্তি অপসারন

সিল-নিউজ-বিডি ডেস্ক :: টাওয়ার হ্যামলেটস কাউন্সিল দাস ব্যবসায়ী রবার্ট মিলিগানের স্ট্যাচু সরিয়ে ফেলেছে। ৯ জুন, মঙ্গলবার বিকালে মেয়র জন বিগসের নির্দেশে এই স্ট্যাচুটি ওয়েস্ট ইন্ডিয়া কিম্বর মিউজিয়াম অব ডকল্যান্ডের সামনে থেকে সরানো হয়। স্ট্যাচুটি সরানোর সময় মেয়র জন বিগস উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রবার্ট মিলিগানের স্ট্যাচুটি ১৮১৩ সালে স্থাপন করা হয়। সেসময় ওয়েস্ট ইন্ডিয়া কিম্বর ডেভেলাপমেন্টে তার ভূমিকার জন্য এটি স্থাপন করা হয়েছিলো। তার নামে লাইম হাউজে একটি রোডের নামও রয়েছে। ১৭৪৬ সালে স্কটল্যান্ডে জন্মগ্রহণকারী ধনাঢ্য মিলিগান দাস ব্যবসার সাথে জড়িত ছিলেন। তিনি তার বিভিন্ন ব্যবসায় দাসদের নিয়োগ দিতেন। জ্যামাইকাতে তার একটি সুগার কোম্পানীতেই ৫২৬ জন দাস কাজ করতো। সুগার ছাড়াও তার কফি এবং জাহাজের ব্যবসা ছিলো।

মিলিগান ১৮০৯ সালে মৃত্যু বরন করেন। মঙ্গলবার স্ট্যাচটিু সরানোর পর মেয়র জন বিগস তার প্রতিক্রিয়া বলেন, মিলিগানের স্ট্যাচুর ব্যাপারে আমাদের অনেকের মধ্যেই অস্বস্তি ছিলো। ব্রিস্টলের ঘটনার পর বাসিন্দাদের এই উদ্বেগ এবং জননিরাপত্তার কথা বিবেচনা করে আমরা এটি দ্রুত সরানোর উদ্যোগ নেই।

মেয়র আরো বলেন, ইস্ট এন্ডে বর্ণবাদ এবং বৈষম্যের বিরুদ্ধে যুদ্ধের ঐতিহ্য রয়েছে। এধরনের ইতিহাস এবং এর প্রতিকসমূহকে আমরা কিভাবে মোকাবেলা করবো তার জন্য আরো ব্যাপক আলোচনার প্রয়োজন রয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ