জুড়ীর ফুলতলা সীমান্তে বিজিবি-বিএসএফের পতাকা বৈঠকে সীমান্ত হত্যা বন্ধসহ ফলপ্রসু আলোচনা

প্রকাশিত: ১১:৫৬ অপরাহ্ণ, আগস্ট ২৭, ২০২০

জুড়ীর ফুলতলা সীমান্তে বিজিবি-বিএসএফের পতাকা বৈঠকে সীমান্ত হত্যা বন্ধসহ ফলপ্রসু আলোচনা

স্বপন দেব,নিজস্ব প্রতিবেদক :: জুড়ীর ফুলতলা সীমান্তের ওপারে বুধবার ২৭ আগস্ট সকালে বিজিবি-বিএসএফ ব্যাটালিয়নের অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। পতাকা বৈঠকে বিজিবির পক্ষে নেতৃত্ব দেন ৫২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল গাজী শহীদুল্লাহ অধিনায়ক এবং বিএসএফের পক্ষে নেতৃত্ব দেন বিএসএফ ১৬৬ ব্যাটালিয়নের কমান্ড্যান্ট কুলদীপ রায় শর্মা। বৈঠকে বিজিবি-বিএসএফের স্টাফ অফিসার ও কোম্পানী কমান্ডারগণ উপস্থিত ছিলেন।
বিজিবি সুত্রে জানা গেছে, ৫২ ব্যাটালিয়নের আওতাধীন ফুলতলা বিওপি সংলগ্ন সীমান্ত পিলার ১৮২৪/৭-এস এর সন্নিকটে শূন্য লাইন হতে আনুমানিক ১০০ গজ ভারতের অভ্যন্তরে ইয়াকুবনগর এলাকায় বিজিবি-বিএসএফের পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।
উক্ত পতাকা বৈঠকে বিএসএফ কর্তৃক সীমান্তে একসারি বিশিষ্ট কাটাতারের বেড়া নির্মাণ, বটুলী আইসিপি’র বিপরীতে বিদ্যমান বেইলী ব্রীজের পরিবর্তে বক্স কালভার্ট এবং সীমান্তে রাস্তা নির্মাণের বিষয়ে উভয় পক্ষের ফলপ্রসু আলোচনার মাধ্যমে কার্যবিবরণী স্বাক্ষরিত হয়।
এছাড়াও অবৈধভাবে সীমান্ত পারাপার, নারী ও শিশু পাচার, সীমান্ত হত্যা-নির্যাতন, মাদকদ্রব্য পাচার প্রতিরোধ এবং গবাদিপশু চোরাচালান বন্ধের ব্যাপারেও আলোচনা হয়। সীমান্ত সংক্রান্ত দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিবিধ বিষয়াদি যেমন সীমান্তে গুলিবর্ষণ না করা, চোরাচালান, অবৈধ অস্ত্র-গোলাবারুদ ও বিস্ফোরক ্রব্য পাচার প্রতিরোধ, নারী-শিশু ও মানব পাচার প্রতিরোধ, অবৈধ সীমান্ত পারাপার বন্ধ করা, নিচ্ছিদ্র সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা, সমন্বিত টহল ইত্যাি সম্পর্কে অত্যন্ত ফলপ্রসু আলোচনা হয়। সীমান্তে বিরাজমান শান্তিপূর্ণ সহবস্থান বজায় রাখার ব্যাপারেও উভয় পক্ষ একমত পোষণ করেন। উভয় পক্ষই বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তির আলোকে আলাপ-আলোচনার মাধ্যমে উদ্ভুত যে কোন সমস্যা বৈঠকের মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমাধানে ঐক্যমত হন।
বিজিবি ৫২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল গাজী শহীদুল্লাহ বিজিবি-বিএসএফের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হওয়ার সত্যতা স্বীকার করে জানান, উভয় দেশের সীমান্ত বাহিনীর মধ্যে ফলপ্রসু আলোচনা হয়েছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
26272829   
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ