জেনে নিন ডেঙ্গুজ্বরের গুরুত্বপূর্ণ ৫ তথ্য

প্রকাশিত: ১২:৩২ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০২০

জেনে নিন ডেঙ্গুজ্বরের গুরুত্বপূর্ণ ৫ তথ্য

অনলাইন ডেস্ক :;

বর্ষার এই সময়ে বাড়ে ডেঙ্গুর প্রাদুর্ভাব। তাই ডেঙ্গু থেকে নিরাপদ থাকতে মানতে হবে কিছু নিয়ম। এ ছাড়া যদি আপনি ডেঙ্গু আক্রান্ত হয়েই যান, তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা নিতে হবে।

এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের অধ্যাপক এবিএম আবদুল্লাহ বলেছেন, এ সময় জ্বর হলে মোটেও অবহেলা করা যাবে না। জ্বর হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

তিনি বলেন, অনেক সময় জ্বর হলে সঙ্গে সর্দি-কাশি, প্রস্রাবে জ্বালাপোড়া হতে পারে। আর ডেঙ্গু না হয়েও অন্যকিছু হতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।

রক্তে প্ল্যাটিলেট কাউন্ট

একজন সুস্থ মানুষের রক্তে প্ল্যাটিলেট কাউন্ট থাকে দেড় লাখ থেকে সাড়ে চার লাখ পর্যন্ত।

তবে ডেঙ্গু হলে অনেকে ভয় পেয়ে যান। চিহ্নিত হয়ে পড়েন প্ল্যাটিলেট নিয়ে। এ বিষয়ে সরকারের কমিউনিক্যাবল ডিজিজ কন্ট্রোল বা সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ বিভাগের অন্যতম পরিচালক ড. সানিয়া তাহমিনা বলেন, প্ল্যাটিলেট কাউন্ট নিয়ে উদ্বিগ্ন হবেন না। বিষয়টি চিকিৎসকের ওপর ছেড়ে দিন।

তবে এখন প্রশ্ন হলো– ডেঙ্গু হলে কীভাবে বুঝবেন, আর এ সময় আপনার করণীয় কী?

ডেঙ্গুর লক্ষণ

সাধারণভাবে ডেঙ্গুজ্বর হলে ১০১ ডিগ্রি থেকে ১০২ ডিগ্রি তাপমাত্রা থাকতে পারে, জ্বর একটানা থাকতে পারে। আবার ঘাম দিয়ে জ্বর ছেড়ে যাওয়ার পর আবারও জ্বর আসতে পারে। এর সঙ্গে শরীর ব্যথা মাথাব্যথা, চোখের পেছনে ব্যথা এবং চামড়ায় লালচে দাগ (র্যা শ) হতে পারে। তবে এসব লক্ষণ দেখা না গেলেও ডেঙ্গু হতে পারে।

বিশ্রামে থাকতে হবে

জ্বর হলে অবশ্যই বিশ্রামে থাকতে হবে। প্রতিদিনের কাজ বন্ধ রেখে ঘরে সম্পূর্ণ বিশ্রামে থাকুন।

কী খাবেন?

ডেঙ্গু হলে প্রচুর পরিমাণে পানিজাতীয় খাবার খেতে হবে। পানিজাতীয় খাবার বলতে ডাবের পানি, লেবুর শরবত, ফলের জুস এবং খাবার স্যালাইন খেতে পারেন।

যেসব ওষুধ খাওয়া উচিত নয়

অধ্যাপক তাহমিনা বলেন, ডেঙ্গুজ্বর হলে প্যারাসিটামল খেতে পারেন। প্রাপ্তবয়স্ক ব্যক্তি প্রতিদিন সর্বোচ্চ চারটি প্যারাসিটামল খেতে পারবেন।

তবে কোনো ব্যক্তি যদি লিভার, হার্ট ও কিডনিসংক্রান্ত জটিলতায় ভোগেন, তবে প্যারাসিটামল খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ডেঙ্গুজ্বরে আক্রান্ত হলে গায়ে ব্যথার জন্য অ্যাসপিরিনজাতীয় ওষুধ খাওয়া যাবে না। অ্যাসপিরিনজাতীয় ওষুধ গ্রহণ করলে রক্তক্ষরণ হতে পারে।

তথ্যসূত্র: বিবিসি

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
    123
45678910
11121314151617
18192021222324
25262728293031
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ