‘ধোনির রেকর্ড ভাঙা কোনো ভারতীয় অধিনায়কের পক্ষে সম্ভব নয়’

প্রকাশিত: ১১:৩৪ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০২০

‘ধোনির রেকর্ড ভাঙা কোনো ভারতীয় অধিনায়কের পক্ষে সম্ভব নয়’

স্পোর্টস ডেস্ক :

ভারতের সদ্য অবসর নেয়া সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ভূয়সী প্রশংসা করেছেন সাবেক তারকা ক্রিকেটার গৌতম গম্ভীর।

ভারতীয় বিশ্বকাপ জয়ী দলের সাবেক তারকা ওপেনার গৌতম গম্ভীর বলেছেন, ধোনি ভারতকে দুটি বিশ্বকাপ এবং একটি চ্যাম্পিয়ন্স ট্রফি উপহার দিয়েছেন। তার সেই কীর্তি আজীবন থেকে যাবে। আমি বাজি ধরে বলতে পারি ভারতীয় কোনো অধিনায়কের পক্ষে ধোনির এই কীর্তি ভাঙা সম্ভব নয়।

ক্রিকেট থেকে অবসরে রাজনীতিতে অংশ নিয়ে নরেন্দ্র মোদি সরকারের সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন গম্ভীর। ভারতীয় সাবেক এই তারকা ওপেনার বলেছেন, ওয়ানডে ক্রিকেটে রোহিত শর্মার করা ব্যক্তিগত সর্বোচ্চ ২৬৪ রানের কীর্তিও হয়তো একদিন ভেঙে যাবে। কিন্তু ধোনির এই কীর্তি কেউ ভাঙতে পারবে না।

ধোনির নেতৃত্বে ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ সালের বিশ্বকাপ আর ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে টিম ইন্ডিয়া।
ভারতের হয়ে সর্বোচ্চ ২০০টি ওয়ানডে, ৬০টি টেস্ট আর ৭২টি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দেন ধোনি। তার অধিনায়কত্বে ভারত জিতে ১১০টি ওয়ানডে, ২৭টি টেস্ট ও ৪১টি টি-টোয়েন্টি ম্যাচ।

অধিনায়কের মতো ব্যক্তিগত পারফরম্যান্সেও উজ্জ্বল ধোনি। ২০০৪ সালের ২৩ ডিসেম্বর চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিকে অভিষেক হয় মহেন্দ্র সিং ধোনির।

সবশেষ গত বছরের ৯ জুলাই ম্যানচেস্টারে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ সেমিফাইনাল ম্যাচ খেলেছেন তিনি। ৩৮ বছর বয়সী এ উইকেটকিপার ব্যাটসম্যান ভারতের হয়ে ৯০টি টেস্টে ৩৮.০৯ গড়ে ৬টি সেঞ্চুরির সাহায্যে সংগ্রহ করেন ৪ হাজার ৮৭৬ রান।

তবে টেস্টের সাদা পোশাকের চেয়ে রঙিন পোশাকে একদিনের ক্রিকেটে বেশি সফল ধোনি। ওয়ানডের ৩৫০ ম্যাচে ৫০.৫৭ গড়ে ১০টি সেঞ্চুরির সাহায্যে সংগ্রহ করেছেন ১০ হাজার ৭৭৩ রান। আর টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে ৯৮ ম্যাচে অংশ নিয়ে ৩৭.৬০ গড়ে ১ হাজার ৬১৭ রান সংগ্রহ করেছেন ধোনি।

ব্যাটিংয়ের পাশাপাশি কিপিংয়ে বিশ্বের সেরাদের মধ্যে অন্যতম এমএস ধোনি। আন্তর্জাতিক ক্রিকেটে ৫৩৮ ম্যাচে কিপিং করে ধোনি স্টাম্পিং করেছেন ১৯৫ জন ব্যাটসম্যানকে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ