চীনের কাছ থেকে অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন পেতে চায় বাংলাদেশ

প্রকাশিত: ১১:৩৭ অপরাহ্ণ, জুন ২০, ২০২০

চীনের কাছ থেকে অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন পেতে চায় বাংলাদেশ

অনলাইন ডেস্ক :: প্রাণঘাতী করোনাভাইরাসের চিকিৎসায় কোনো ধরনের ভ্যাকসিন যদি চীন আবিষ্কার করতে পরে, তাহলে তা অগ্রাধিকারভিত্তিতে পাওয়ার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।

শনিবার ঢাকায় চীনের রাষ্ট্রদূত ঝাং জুয়োর সঙ্গে করোনা নিয়ে দ্বিপক্ষীয় আলোচনাকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ অনুরোধ জানান।

সকালে চীনের রাষ্ট্রদূত ঝাং জুয়োর সঙ্গে আলোচনায় স্বাস্থ্যমন্ত্রী করোনা চিকিৎসায় কোনো ধরনের ভ্যাকসিন চীন আবিষ্কার করতে সক্ষম হলে তা বাংলাদেশকে অগ্রাধিকার ভিত্তিতে প্রেরণ করার অনুরোধ জানান।

পরে বিকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক রাজধানীর বারিধারার নিজ বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হয়ে বলেন, দেশের করোনা মোকাবেলায় সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলোও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

জয়নাল আবেদিন শিকদার উইমেন মেডিকেল কলেজ গুলশান শাখাকে করোনা হাসপাতাল হিসেবে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাহিদ মালেক বলেন, করোনা মোকাবেলায় সবার অবদান থাকতে হবে, সবাইকে এক হয়ে কাজ করতে হবে। সব সরকারি-বেসরকারি হাসপাতাল একযোগে কাজ করলে আমরা খুব দ্রুতই করোনাকে দেশ থেকে বিদায় জানাতে পারব।

শিকদার মেডিকেল প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জয়নাল আবেদিন শিকদার মেডিকেল কলেজটি একটি উন্নতমানের হাসপাতাল। এখানে মোট ৫০টি বেড ও আইসিইউ, সিপিইউ মিলে ২১টি ইউনিট রয়েছে, যা করোনা চিকিৎসায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।এখানে পিসিআর ল্যাবের মাধ্যমে করোনা পরীক্ষাও করা হবে, যা এই এলাকার মানুষের করোনা পরীক্ষায় কার্যকর ভূমিকা পালন করবে।

শিকদার গ্রুপের পরিচালক সংসদ সদস্য পারভীন হক শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ ও অন্যান্য কর্মকর্তারা।