গালওয়ানে নিহত সেনাদের অন্ত্যেষ্টি করেনি চীন!

প্রকাশিত: ৬:৩২ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০২০

গালওয়ানে নিহত সেনাদের অন্ত্যেষ্টি করেনি চীন!

অনলাইন ডেস্ক :;
গালওয়ান উপত্যকায় ভারতের সঙ্গে সংঘর্ষে নিহত চীনা সেনাদের অন্ত্যেষ্টি করেনি বেইজিং। এমনকি নিহত সেনাদের পরিবারের লোকজনকে অন্ত্যেষ্টি ও শোক অনুষ্ঠান না করতে সরকারের পক্ষ থেকে চাপ দেওয়া হচ্ছে।

মঙ্গলবার মার্কিন গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

খবরে বলা হয়েছে, সীমান্তে চীনের সঙ্গে সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহতের বিষয়টি কোনো রকম সংকোচ ছাড়াই প্রকাশ করেছে নয়া দিল্লি। তবে চীনের পক্ষ থেকে কোনো হতাহতের খবর প্রকাশ করা হয়নি।

এক মাস হয়ে গেলেও চীনা সেনাদের মরদেহ কী করা হয়েছে তার দেশটির পক্ষ থেকে জানানো হয়নি।

প্রতিবেদনে বলা হয় মার্কিন গোয়েন্দারা ধারণা করছে, গালওয়ানে সংঘর্ষে চীনের ৩৫ সেনা নিহত হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ইউএস নিউজের বরাতে বলা হয়, চীনা বেসামরিক বিষয়ক মন্ত্রণালয় থেকে নিহত সেনাদের পররিবারকে তাদের ঐতিহ্যগতভাবে পালন করা অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান ত্যাগ ও যে কোনো অন্ত্যেষ্টিক্রিয়া কার্যক্রম স্বজনরা উপস্থিত না থেকে দূর থেকে পরিচালনা করতে বলা হয়েছে।

চীনা সরকারের এমন সিদ্ধান্তে দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারের সমালোচনা করা হচ্ছে। কতজন সেনা নিহত, তাদের মরদেহ কোথায় রয়েছে, শেষকৃত্য হয়ে গিয়েছে কি-না, সে সব নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

এদিকে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) দ্বিতীয় পর্যায়ে সেনা পেছনো (ডিসএনগেজমেন্ট) এবং সেনা সমাবেশ কমানোর বিষয়ে আলোচনার জন্য মঙ্গলবার সকালে চুশুলে শুরু হয়েছে দ্বিপাক্ষিক কোর কমান্ডার স্তরের বৈঠক।

বৈঠকে ডেপসাং এলাকা ও প্যাংগং লেকের ফিঙ্গার পাঁচ থেকে আট পর্যন্ত চীন সেনার প্রত্যাহার নিয়ে আলোচনা হতে পারে বলে সেনা সেনা সূত্র জানায়। এর আগে ২২ এবং ৩০ জুনের কোর কমান্ডার স্তরের বৈঠক এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর ভিডিও কনফারেন্সের পরে প্রথম পর্যায়ে গালওয়ান উপত্যকা, গোগরা ও হট স্প্রিং এলাকায় সামনাসামনি (‘চোখে-চোখ’) অবস্থান থেকে দুই বাহিনী কিছুটা পিছিয়ে গেছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
26272829   
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ