চুনারুঘাটে পানি প্রবাহের খাল এখন ফুটবল মাঠ

প্রকাশিত: ৫:০৫ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০২০

চুনারুঘাটে পানি প্রবাহের খাল এখন ফুটবল মাঠ

চুনারুঘাট প্রতিনিধি :: চা বাগানের পাহারাদার ষাটোর্ধ্ব রমা চরণ মুন্ডা বলেন, একসময় চন্ডিচড়া চা বাগান থেকে রামগঙ্গা চা বাগান পর্যন্ত বাগানের পানি প্রবাহিত হওয়ার জন্য এক কিলোমিটার এলাকাজুড়ে এখানে একাটি খাল ছিল।

এই খাল থেকে নির্বিচারে বালু লুটপাটের কারণে খাল বিলীন হয়ে প্রথমে পাহাড়ি ছড়া এবং পরে এ এলাকা একটি ফুটবল খেলার মাঠে রূপ নিয়েছে।

পাহাড়ি পানির প্রবল স্রোতের কারণে বাড়িঘর ছড়ায় বিলীন হয়ে যাচ্ছে। চা বাগানের টিলায় বসবাস করা শ্রমিকরা বাড়ি ঘর হারিয়ে পথে বসেছেন। এখনই ব্যবস্থা না নিলে মাইলের পর মাইল চা বাগানের টিলা ভেঙে ছড়ায় বিলীন হয়ে যাবে।

সরজমিন ঘুরে ও চা বাগান শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে, হবিগঞ্জের চুনারুঘাট ঢাকা-সিলেট সহাসড়কের চন্ডিছড়া থেকে রামগঙ্গা চা বাগান পর্যন্ত মহাসড়কের পাশেই ছড়ায় রাত দিন বালু লুটপাট চলছে।

দীর্ঘদিন ধরে বিভিন্ন রাজনৈতিক দলের ছত্রছায়ায় নেতা পাতি-নেতারা প্রাকৃতিক খনিজ সম্পদ সিলিকা বালি লুটপাটের কারণে এ এলাকায় ভাঙন এখন ভয়াবহ আকার ধারণ করেছে।

যুগযুগ ধরে প্রকাশ্যে বা রাতের আঁধারে বালি পাচারের ফলে এমন অবস্থায় রূপ নিয়েছে। এদের লুটপাট বন্ধ করা যাচ্ছে না। চা বাগানের টিলা ও টিলার ওপর শ্রমিকদের বাড়ি ঘর ভাঙতে ভাঙতে খাল রূপ নিয়েছে বিশাল ফুটবল খেলার মাঠে। এখানে এখন চা বাগান শ্রমিকদের ছেলেরা ফুটবল খেলছে।

চুনারুঘাট সহকারী কমিশনার (ভূমি) মিলটন চন্দ্র পাল বলেন, অবৈধ বালু পাচারকারীদের ধরে আইনের আওতায় আনা হচ্ছে এবং অর্থদণ্ড দেয়া হচ্ছে।আমি চুনারুঘাটে নতুন যোগদান করেছি।সরেজমিন দেখব এবং বালু পাচার বন্ধ করতে কঠোর ব্যবস্থা নেব।

এবিষয়ে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিতৎ রায় দাশ বলেন, অবৈধভাবে বালু উত্তোলন ও পরিবহন না করার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হচ্ছে।

যারা সরকার অনুমোদিত বালুমহাল ব্যতীত অবৈধভাবে বালু উত্তোলন এবং পরিবহন করবেন তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে নিয়মিত অভিযান পরিচালনা করা হবে।তিনি বলেন, বৃহস্পতিবারও একজনকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
26272829   
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ